আশাতীত গতিতে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি, দাবী আরবিআই গভর্নরের

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস (Photo: IANS)

করােনা  সংক্রমণের ফলে যে সংকটের মুখে পড়েছিল ভারতীয় অর্থনীতি, তা থেকে আশাতীত গতিতে ঘুরে দাঁড়াচ্ছে দেশ। বৃহস্পতিবার এমনই দাবি করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তবে শেষ কয়েকদিনে ভারত ও ইউরােপের বিভিন্ন দেশে নতুন করে করােনা সংক্রমণ ছড়িয়ে পড়ার ফলে যের বাণিজ্যে ভাটা পড়তে পারে বলেও আশঙ্কা করেছেন তিনি।

তিনি বলেন, “অর্থ ব্যবস্থার উন্নতির চেহারা আমরা দেখতে পাচ্ছি ঠিকই, কিন্তু সাম্প্রতিককালে করােনা সংক্রমণের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে ফের বাণিজ্যে ভাটা পড়তে পারে।” তবে চাহিদা বৃদ্ধি পেয়েছে।

একথা ঘুরিয়ে উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের খেয়াল রাখতে হবে যাতে এই বাজারে চাহিদা বজায় থাকে । টিকা আসার পরেও যাতে অর্থনীতিকে চাঙ্গা রাখা যায়, তার ব্যবস্থা করতে হবে।”


বিদেশি মুদ্রা লেনদেনের বাণিজ্যিক সংগঠন ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসােসিয়েশন অব ইন্ডিয়া (এফইডিএআই)-এর বার্ষিক সভার বক্তব্যে ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানাের প্রসঙ্গে এমনই মন্তব্য করেন তিনি। প্রসঙ্গত, উৎসবের মরসুমে একটু হলেও ভারতীয় অর্থনীতির স্বাস্থ্য ফিরে পেয়েছিল। সংখ্যার বিচারে যদি দেখা যায়, তাহলে দেখতে পাওয়া যাবে, স্মার্টফোন, বৈদুতিন দ্রব্য, ই পেমেন্টের মতাে ক্ষেত্রে চাহিদা বৃদ্ধি পেয়ে অনেকটাই।

একদিকে সেই মরসুম যেমন চলে গিয়েছে,তেমনই ভারতের বিভিন্ন অংশে পরিমাণও বৃদ্ধি পেয়েছে। সেই পরিস্থিতেই ভারতীয় অর্থনীতিকে বড় চ্যালো বালে মনে করছেন তিনি। তিনি জানান, বাজারকে চাঙ্গা করতে ও নিয়ম মেনে চালাতে রিজার্ভ ব্যাঙ্কে র যতটা উৎসাহ দেওয়ার, ততটা দিয়েই যাবে।

প্রসঙ্গক্রমে, ২০২০-২১ আর্থিক বর্ষের প্রথম ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হারে অত্যাধিক পতনের পর, বিভিন্ন ক্ষেত্রে আর্থিক কার্যকলাপ। হওয়ার ফলে ভারতের অর্থনীতি অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে।