দেশে টিকাকরণ পেরল ১১৫ কোটি

প্রতীকী ছবি (Photo: IANS)

স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১১ হাজার ১০৬ জন। এই সংখ্যাটা আগের দিনের থেকে বেশ খনিকটা কম। গত ২৪ ঘণ্টায় খানিকটা কমেছে দৈনিক মৃতের সংখ্যাও।

একদিনে মৃত্যু হয়েছে ৪৫৯ জনের। এখনও পর্যন্ত মহামারীর বলি ৪ লক্ষ ৬৫ হাজার ৮২ জন। এই সংখ্যাটাও বেশ চিন্তার। স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে দেশের অ্যাকটিভ কেস মোট আক্রান্তের ০.৩৭ শতাংশ। যা কিনা ২০২০ সালের মার্চ মাসের পর সর্বনিম্ন।

আপাতত করোনার অ্যাকটিভ রোগীর সংখ্যা ১ লক্ষ ২৬ হাজার ৬২০ জন। হিসেব বলছে, এখনও পর্যন্ত করোনার কবল থেকে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৮ লক্ষ ৯৭ হাজার ৯২১ জন। আর সুস্থতার হার ৯৮.২৮ শতাংশ। এটাও গতবছর মার্চ মাসের পর সর্বোচ্চ।


এদিকে, করোনার পরিসংখ্যানে খানিকটা স্বস্তি মিলতেই টিকা রপ্তানির হার বাড়িয়ে দিয়েছে ভারত। স্বাস্থ্যমন্ত্রক সূত্রের খবর, শুধু গত এক বছরে প্রায় সাড়ে ৬ কোটি টিকা রপ্তানি করেছে দেশ।

তবে, সেজন্য দেশের টিকাকরণের গতি কমছে না। এখনও পর্যন্ত দেশে ১১৫ কোটি ২৩ লক্ষ ৪৯ হাজার ৩৫৮ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রায় ৭৩ লক্ষ টিকাকরণ হয়েছে গত ২৪ ঘণ্টায়।