সোনাদানায় আমদানি , পেট্রোল – ডিজেলের রফতানি শুল্কও বাড়াল কেন্দ্ৰ

আগেই অগ্নিমূল্য বাজারের দায়ে সাধারণ মানুষের টিকে থাকা দায়। তার ওপর প্রতিদিন বাড়ছে পেট্রল ডিজেলের দাম। এবার সেই ঘায়ে বিষফোঁড়া পেট্রোল , ডিজেলের উপর রফতানি শুল্ক বাড়ানো।

 সোনাদানায় আমদানি শুল্ক বাড়ানোর পাশাপাশি কেন্দ্র সরকার পেট্রোল, ডিজেলের উপর রফতানি শুল্কও বাড়িয়েছে। সেই সঙ্গে বাড়ল বিমান চালানোর তেলের উপরেও রফতানি শুল্ক। সোনার আমদানি শুল্ক এতদিন ছিল ৭.৫ শতাংশ। এদিন তা বাড়িয়ে করা হয়েছে ১২.৫ শতাংশ । এর দলে সোনার উপর মোট করের পরিমাণ হল ১৫.৭৫ শতাংশ। ৩০ জুন এই নতুন নোটিস জারি করেছে কেন্দ্র সরকার।

দেশে সোনার আমদানিতে খানিক লাগাম লাগাতেই এই সিদ্ধান্ত। দেশের সোনার চাহিদা আমদানির মাধ্যমেই পূরণ করা হয়ে থাকে। এতে ভারতীয় মুদ্রার উপর চাপ পড়ছিল।


চলতি সপ্তাহে টাকার দামে রেকর্ড পতন হয়েছে। সেই পরিস্থিতি হাতের বাইরে বেরিয়ে যাওয়ার আগে সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার। সোনার দামে আমদানি শুল্ক বাড়ল। অন্যদিকে পেট্রোলের রফতানি শুল্ক বেড়েছে ৫ টাকা প্রতি লিটার।

ডিজেলের রফতানি শুল্ক বেড়েছে ১২ টাকা প্রতি লিটার,বিমানের জ্বালানির উপর রফতানি শুল্ক বেড়েছে ৬ টাকা প্রতি লিটার। এই অতিরিক্ত শুল্ক দিতে হবে না নেপাল এবং ভূটানকে।

সরকার রফতানিকারীদের পেট্রোলের ৫০ শতাংশ এবং ডিজেলের ৩০ শতাংশ অভ্যন্তরীণ বাজারে বিক্রির নির্দেশও দিয়েছে।