লকডাউনের মেয়াদ ৭ মে পর্যন্ত বাড়িয়ে দিল তেলেঙ্গানা, একই পথে হাঁটতে পারে কর্ণাটকও

লকডাউনের মেয়াদ ৭ মে পর্যন্ত বাড়িয়ে দিল তেলেঙ্গানা। (File Photo by SANJAY KANOJIA / AFP)

নববর্ষের সকালে জাতির উদ্দেশে বক্তৃতা দিয়ে লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু তখনই দেশের লক্ষ লক্ষ মানুষের মনে প্রশ্ন তৈরি হয়েছিল, সত্যিই ৩ মে লকডাউন শেষ হবে তো! সংক্রমণ ছড়ানোর ঝুঁকি তার মধ্যে কি কমিয়ে ফেলা যাবে? সেই সংশয় থেকেই তেলেঙ্গানায় লকডাউনের মেয়াদ বাড়িয়ে ৭ মে পর্যন্ত করে দিল চন্দ্রশেখর রাও সরকার।

রাজ্য মন্ত্রিসভার বৈঠকের পর চন্দ্রশেখর জানিয়েছে, ৫ মে পরিস্থিতি বিচার করে এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ ৭ মে যে লকডাউন উঠে যাবে তা স্পষ্ট করেননি তিনি। একই পথে হাঁটতে পারে কর্ণাটকও। লকডাউনের মেয়াদ ৭ মে পর্যন্ত বাড়ানোর ব্যাপারে মন্ত্রিসভায় সিদ্ধান্ত নিতে পারে বি এস ইয়েদুরাপ্পা সরকার।

দক্ষিণের এই দুই রাজ্যের পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ভুলে গেলে চলবে না এর আগে লকডাউনের মেয়াদ ১৪ এপ্রিল থেকে ফের বাড়ানোর ব্যাপারে তেলেঙ্গানাই প্রথম উদ্যোগ নিয়েছিল। সে ব্যাপারে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছিলেন চন্দ্রশেখর। তার পর তাঁকে অনুসরণ করে পাঞ্জাব ও ওড়িশার মতো রাজ্য।


অনেকের মতে, লকডাউনের মেয়াদ বাড়ানোর ব্যাপারে নরেন্দ্র মোদি সরকার আগে থেকে উদ্যোগ না নিয়ে রাজ্য স্তর থেকে সেই দাবি তুলে আনছে। এও হতে পারে কেন্দ্রের সঙ্গে সমন্বয় করেই এই ঘোষণা করেছেন চন্দ্রশেখর। আর কর্নাটকে তো বিজেপিরই সরকার রয়েছে। রাজ্য স্তর থেকে এই দাবি উঠে এলে, এটা মনে হবেনা যে কেন্দ্র লকডাউনের সিদ্ধান্ত চাপিয়ে দিচ্ছে।

এদিন মন্ত্রিসভার বৈঠকের পর চন্দ্রশেখর জানিয়েছেন, লকডাউনের মেয়াদে সমস্ত ফুড ডেলিভারি অ্যাপের পরিষেবাও এবার পুরোপুরি বন্ধ করে দেওয়া হল। তাঁর কথায়, তেলেঙ্গানায় এখনও পর্যন্ত ৮৫৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মারা গিয়েছেন একুশ জন। তবে অনেক সংক্রমণ রুখে দেওয়ার কাজ অনেক রাজ্যের তুলনায় ভাল হচ্ছে। চারটি জেলায় সংক্রমণ নতুন করে ছড়ায়নি। কিন্তু তা সত্ত্বেও এখনই সন্তুষ্ট হওয়ার জায়গা নেই। বরং আরও সতর্ক হতে হবে সবাইকে।

তেলেঙ্গানায় ৮৭ লক্ষ রেশন কার্ড হোল্ডারকে দ্বিতীয় মাসের জন্যও ১৫০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন চন্দ্রশেখর। তা ছাড়া ভিন রাজ্যের যেসব শ্রমিক তেলেঙ্গানায় পরিবার নিয়ে রয়েছে তাঁদেরও ১৫০০ টাকা করে দেবে সরকার। সেই সঙ্গে ফ্রিতে রেশন দেওয়া হবে।

অন্যদিকে কর্নাটক সরকার জানিয়েছে যে, সোমবার থেকে কিছু পরিষেবায় ছাড় দেওয়ার ব্যাপারে কেন্দ্র যে সিদ্ধান্ত নিয়েছে তা রাজ্যে শুরু করা হবে না। পুরো লকডাউন চলবে কাল পর্যন্ত। বিশেষ কিছু পরিষেবায় ছাড় দেওয়া হবে পরশু থেকে।