ভারতীয় বায়ুসেনার বিমান বানাবে টাটা

প্রতিকি ছবি (File Photo: IANS)

স্পেনের সংস্থা ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’ এর সঙ্গে যৌথভাবে ভারতীয় বায়ুসেনার জন্য বিমান বানাবে টাটা গােষ্ঠী। শুক্রবার দুই সংস্থার মধ্যে এই বিষয়ে চুক্তি হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ভারত ভূষণ বাবু টুইটারে চুক্তি সইয়ের কথা জানিয়েছেন।

‘টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড’ জানিয়েছে, ২০ হাজার কোটি টাকার চুক্তি অনুযায়ী আগামী ১০ বছরে স্পেনের বিমান নির্মাতা সংস্থাটির সঙ্গে যৌথভাবে ভারতে মােট ৪০ টি সি-২৯৫ মাঝারি ক্ষমতাসম্পন্ন সামরিক পরিবহন বিমান বানানাে হবে ৫ থেকে ১০ ক্ষমতাসম্পন্ন সামরিক স্পেনীয় বিমানগুলি ভারতের বায়ুসেনার পাঁচ দশকের পুরনাে অ্যাভ্রো ৭.৪৮ এর পরিবর্ত হবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর।

চলতি মাসের গােড়ায় বায়ুসেনার জন্য স্পেন থেকে ৫৬ টি সি -২৯৫ পরিবহন বিমান কেনার প্রস্তাব ছাড়পত্র দিয়েছিল নরেন্দ্র মােদি মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানাে হয়, এর মধ্যে স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬ টি বিমন ‘উড়ানের উপযুক্ত অবস্থায় আমদানি করা হবে। বাকি ৪০ টি ওই সংস্থার সহযােগিতায় ভারতেই বানানাে হবে।


সেই কর্মসূচিরই অংশীদার হচ্ছে টাটা গােষ্ঠী পরিচালিত টিএএসএল। ইউপি আমলে আমেরিকা থেকে ভারী সামরিক পরিবহন বিমান সি -১৭ গ্লোবমাস্টার এবং সি -১৩০ জে সুপার হারকিউলিস কেনার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি।

সরকারি সূত্রের খবর, বছর তিনেকের মধ্যে প্রথম সি-২৯৫ ভারতে চলে আসবে। পরবর্তী পর্যায়ে যৌথভাবে ভারতে বিমান উৎপাদন শুরু করবে ‘এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস’ এবং টিএএসএল।