সিএএ নিয়ে কেন্দ্রের কাছে জবাব তলব সুপ্রিম কোর্টের, ৯ এপ্রিল পরবর্তী শুনানি

দিল্লি, ১৯ মার্চ – সিএএ বা নাগরিকত্ব সংশোধনী আইন মামলার প্রেক্ষিতে কেন্দ্রের কাছে জবাব তলব করল সুপ্রিম কোর্ট। আগামী তিন সপ্তাহের মধ্যে কেন্দ্রকে জবাব দিতে হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। আগামী ৮ এপ্রিলের মধ্যে শীর্ষ আদালতে জবাব দিতে হবে কেন্দ্রকে। ৯ এপ্রিল এই নিয়ে পরবর্তী শুনানি হবে।

 
সিএএ আইন বলবৎ করা হয়েছে গত ১১ মার্চ। ওইদিনই সিএএ লাগু করার বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র। এর পরেই দেশজুড়ে ব্যাপক প্রতিবাদ শুরু হয়। রাজনৈতিক দল থেকে শুরু করে আমজনতা- আইনের বিরোধিতা করে সোচ্চার হয় বিভিন্ন মহল। বিজ্ঞপ্তির উপর স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের হয়। এই সংক্রান্ত ২০০-রও বেশি মামলা একত্রিত করে শুনানি শুরু হয়েছে মঙ্গলবার।
 
স্থগিতাদেশ চেয়ে দায়ের হওয়া মামলাকারীদের মধ্যে অন্যতম ছিল কেরলের মুসলিম সংগঠন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগ। এছাড়াও মামলা দায়ের করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ ও তৃণমূল নেত্রী মহুয়া মৈত্র। সিএএ সংক্রান্ত মোট ২৩৭টি মামলা একত্রিত করে শুনানি শুরু হয় শীর্ষ আদালতে। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চে শুরু হয় শুনানি।
 
সুপ্রিম কোর্ট আবেদনকারীদের দাবি মেনে সিএএ-র উপর স্থগিতাদেশ দিতে অস্বীকার করে। তবে এই নিয়ে কেন্দ্রের কাছে জবাব চায় শীর্ষ আদালত।  প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ওই বেঞ্চে বিচারপতি জেবি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রও ছিলেন। কেন্দ্রের পক্ষ থেকে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানান, ২০টি আবেদনের জবাব দিতে চার সপ্তাহ সময় প্রয়োজন।  পাশাপাশি তিনি জানান, এই আইনে কারও নাগরিকত্ব ছিনিয়ে নেওয়া হবে না। 
 
সুপ্রিম কোর্ট তিন সপ্তাহের সময় দেয় কেন্দ্রকে। আগামী ৯ এপ্রিল মামলার শুনানি।  তার মধ্যেই জবাব দিতে হবে কেন্দ্রকে।  
 
২০১৯ সালের শেষে শীতকালীন অধিবেশনে সিএএ বিল লোকসভা ও রাজ্যসভায় পাশ করায় কেন্দ্রীয় সরকার। পরে রাষ্ট্রপতি তা আইনে পরিণত করেন। কেন্দ্রের তরফে গত ১১ মার্চ ওই আগুন লাগুর বিজ্ঞপ্তি জারি করা হয়।