জম্মু ও কাশ্মীর মামলা পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট

সুপ্রীম কোর্ট (Photo: iStock)

জম্মু ও কাশ্মীর সম্পর্কিত সমস্ত আবেদনের ভিত্তিতে করা মামলা একদিনের জন্যে পিছিয়ে দিল সুপ্রিম কোর্ট। সরকার ৩৭০ অনুচ্ছেদের অধীনে ওই রাজ্য জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা বাতিল করার পরে সেখানে সুরক্ষা নিষেধাজ্ঞাগুলি কার্যকর রয়েছে। এই পদক্ষেপের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে মামলা হয় যার শুনানি হওয়ার কথা ছিল সােমবার। কিন্তু এক দিনের জন্যে সেই মামলা স্থগিত করে দিল সুপ্রিম কোর্ট।

শীর্ষ আদালত জানিয়েছে মঙ্গলবার থেকে ওই মামলার প্রতিদিন শুনানি হবে। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, অযােধ্যা মামলার প্রতিদিন শুনানির কারণে সােমবার সাংবিধানিক বেঞ্চের কাছে এই মামলার জন্যে সময় নেই, কাশ্মীর মামলার জন্যে গঠিত সাংবিধানিক বেঞ্চ সরকারের ‘বিশেষ মর্যাদা সমাপ্ত করার’ সিদ্ধান্তের বৈধতা সহ ‘মঙ্গলবার থেকে সমস্ত বিষয়’-এর শুনানি পরিচালনা করবে।

সােমবার সুপ্রিম কোর্ট বলে, ‘আমাদের এত বেশি বিষয়ে শুনানির সময় নেই। আমাদের কাছে সংবিধান বেঞ্চ মামলা (অযােধ্যা বিরােধ) শুনানি রয়েছে’। বিচারপতি এন ভি রমনার নেতৃত্বে পাঁচ বিচারকের সাংবিধানিক বেঞ্চ আগামীকাল মঙ্গলবার থেকে কাশ্মীর সংক্রান্ত সমস্ত মামলার শুনানি করবে।


সাংবিধানিক বেঞ্চ যে আবেদনগুলি গ্রহণ করবে তার মধ্যে রয়েছে কাশ্মীরে সাংবাদিকদের চলাচলে নিষেধাজার বিরুদ্ধে করা আবদেন এবং অপ্রাপ্তবয়সকেদর অবৈধভাবে আটক করে রাখার বিরুদ্ধে আবেদনও রয়েছে।