পোখরানে সফল নয়া পিনাকা রকেটের পরীক্ষা, ঘুম উড়বে শত্রু শিবিরের

সীমান্তে শত্রুর মোকাবিলা করতে প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও শক্তিশালী করার পথে আরও একধাপ এগলো ভারত। পোখরানে পিনাকা রকেট লঞ্চার সিস্টেমের সফল পরীক্ষা করলো ডিআরডিও। গত তিন দিন ধরে চলছিল এই পরীক্ষা।

শনিবার এক বিবৃতিতে প্রতিরক্ষা মন্ত্রক এই কথা জানিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, সেনার সঙ্গে যৌথভবে এই পরীক্ষা চালিয়েছে ডিআরডিও। টানা বেশ কয়েকটি পরীক্ষা চালানো হয়েছে। বিভিন্ন দূরত্বে রকেটগুলি ছোঁড়া হয়েছে।

প্রতিটি ট্রায়ালেই লক্ষ্যভেদ সফল। বিভিন্ন মাত্রার ২৪ টি রকেট ছোঁড়া হয়েছে বলেও জানানো হয়েছে ওই বিবৃতিতে। এর মধ্যে অধিকাংশই ছিল নতুন করে বাড়ানো পরিসীমার রকেট পরীক্ষা। এই সিস্টেমে ৪২ সেকেন্ড নিক্ষেপ করা যায় ৭২ টি রকেট।


শত্রু শিবিরে হামলার পাশাপাশি বিভিন্ন গাড়িতে আক্রমণ লক্ষ্যভেদে অব্যর্থ হতে পারে এই রকেটগুলি। এই ধরনের রকেট অবশ্য নতুন নয়। বহুদিন ধরে পিনাকা ভারতীয় সেনাবাহিনীর বড় ভরসা। গত এক দশক ধরে নিয়মিত ব্যবহার হচ্ছে এই রকেট।

গত বছর মে মাস থেকে লাদাখে চিনা আক্রমণ শুরু হওয়ার পর তাদের মোকাবিলা করতে এই রকেট লঞ্চার সিস্টেম ব্যবহার করা হয়েছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এটিকেও বদলানোর দরকার হয়ে পড়েছিল। এবার তাই নানা পরিবর্তন করে নতুন পিনাকা ইআর প্রস্তুত করেছে ডিআরডিও।

সেগুলিই পরীক্ষা করে দেখা হল। এবং সেই পরীক্ষা সফল। দেখা গিয়েছে, আগে পিনাকা রকেট ৪৫ কিলোমিটার দূরে লক্ষ্যভেদে সফল ছিল। কিন্তু এই নতুন পিনাকা রকেট অব্যর্থ হামলা চালাতে পারে ৭০ কিলোমিটার দূরেও।

উল্লেখ্য ডিআরডি ছাড়াও আর্মামেন্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এস্টাব্লিশমেন্ট পুনে এবং হাই এনার্জি মেটিরিয়ালস রিসার্চ ল্যাবরেটরি এই লঞ্চার সিস্টেম তৈরি করার সঙ্গে যুক্ত।