নোটে লক্ষ্মীর ছবি ছাপালেই বদলে যাবে অর্থনীতি, মোদিকে পরামর্শ সুব্রহ্মণ্যম স্বামীর

সুব্রহ্মণ্যম স্বামী (File Photo: IANS)

প্রথম দিকে কেউই স্বীকার করতে চাননি। তবে সময় যত গড়াচ্ছে, ততই দেশের আর্থিক হালের কথা মেনে নিতে শুরু করেছেন বিজেপির নেতারা। তবে এ জন্য অবশ্য তারা দোষ দিচ্ছেন বিরােধী এবং আন্তর্জাতিক বাজারকে। একই সঙ্গে অর্থনীতি চাঙ্গা করার দারুণ সব উপায় বাতলাতে শুরু করেছেন তারা। যেমন বিজেপি’র বরিষ্ঠ নেতা সুব্রহ্মণ্যম স্বামী । ভারতীয় অর্থনীতির হাল ফেরানাের এক মােক্ষম দাওয়াই বাতলেছেন তিনি।

স্বামী বলেছেন, ভারতের নােটে যদি লক্ষ্মীর ছবি ছাপানাে যায়, তবে অর্থনীতির সুদিন ফিরে আসবে। শুনে একটু অবাক হওয়া যেতেই পারে। তবে বিজেপির রাজ্যসভার সাংসদ কিন্তু নিজের দাবি নিয়ে যথেষ্টই আত্মবিশ্বাসী। মধ্যপ্রদেশে স্বামী বিবেকানন্দে ওপর একটি সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে সাংবাদিকদের মুখােমুখি হয়েছিলেন তিনি। সেখানেই এই বিস্ফোরণ ঘটান তিনি। ইন্দোনেশিয়ার টাকায় গণেশের ছবি ছাপা নিয়ে তাঁকে প্রশ্ন করা হলে এই ব্যাখ্যা দেন স্বামী।

তিনি বলেন, আমি তাে এই বিষয়টি সমর্থন করি। তবে ভারতে এটা হবে কিনা তার জবাব নরেন্দ্র মােদি দিতে পারবেন। গণেশ তাে বাধাবিপত্তি দুর করেন। আমি বরং বলব নােটের ওপর লক্ষ্মীর ছবি ছাপালে দেশের আর্থিক অবস্থার বদল হতে পারে। এটা নিয়ে কারও কোনও আপত্তি থাকার কথা নয়।


নাগরিকত্ব বিল নিয়ে সুব্রহ্মণ্যম স্বামী বলেন, এতেও বিতর্কের কিছু নেই। এমনটা হােক, তা কংগ্রেস ও মহাত্মা গান্ধিও চেয়েছিলেন। ২০০৩ সালে মনমােহন সিংও একই দাবি করেন। আমরা সেটাই করে দেখালাম। এখন কংগ্রসই উল্টে তার বিরােধিতা করছে।