পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় চিরবিদায় শীলা দীক্ষিতের

নিগমবােধ ঘাটে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শীলা দীক্ষিতের অন্ত্যেষ্টি সম্পন্ন হয়। (Photo: IANS)

ভারি বর্ষণ ও ঝােড়াে হাওয়াকে উপেক্ষা করে দিল্লিবাসী তাঁদের প্রিয় নেত্রীকে চির বিদায় জানালেন। পরিবার, দলীয় সহকর্মী ও দলের নেতা কর্মীদের চোখের জলে ভাসিয়ে বিদায় নিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেসের বলিষ্ট নেত্রী শীলা দীক্ষিত ।

নিগমবােধ ঘাটে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর অন্ত্যেষ্টি সম্পন্ন হয়। ইউপিএ চেয়ারপার্সন সােনিয়া গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি সহ কংগ্রেসের নেতারা তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ায় উপস্থিত ছিলেন। পাশাপাশি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উপ মুখ্যমন্ত্রী মণীশ সিসােদিয়া, স্বরাষ্ট্রমন্ত্রী সত্যেন্দ্র জৈনও উপস্থিত ছিলেন।

ইউপিএ চেয়ারপার্সন সােনিয়া গান্ধি প্রবীণ নেত্রীকে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করে বলেন, ‘শীলা দীক্ষিত শুধু একজন দক্ষ নেত্রী ছিলেন তাইনয়, তিনি আমার বন্ধুও ছিলেন। বড় দিদির মতাে ছিলেন, স্নেহ ও ভালােবাসা পেয়েছি। তাঁব চলে যাওয়ায় দলের বড় ক্ষতি হল’।


বিজেপি নেতা আডবানি ও প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়িতে গিয়ে তাঁকে শেষ শ্রদ্ধাজ্ঞাপন করেন। তারপর শীলা দীক্ষিতের দেহ কংগ্রেসের সদরদফতরে নিয়ে আসা হয়। সেখানে মনমােহন সিং, অশােক গেহলট, কমলনাথ, প্রাক্তন দলীয় সহকর্মীকে শেষ শ্রদ্ধা জানান।

পরে তাঁর দেহ দিল্লি প্রদেশ কংগ্রেস কমিটির অফিসে নিয়ে যাওয়া হয়। টানা পনেরাে বছর মুখ্যমন্ত্রী থাকার কারণে বহু মানুষ তাঁর থেকে উপকৃত হয়েছেন। তাঁর বন্ধু অ্যানাস্তাসিয়া গিল বলেন, একজন দক্ষ নেত্রী হিসেবে তাঁকে সকলে মনে রাখবেন। সকলকে সমান চোখে দেখতেন।