কংগ্রেস সভাপতি সােনিয়াই থাকছেন

সোনিয়া গান্ধি (File Photo: IANS/AICC)

২০২৪-এ লােকসভা নির্বাচন হতে প্রায় তিন বছর বাকি। কিন্তু এখন থেকেই শুরু হয়ে গিয়েছে রণকৌশল সাজানাের কাজ। দেশের প্রধান বিরােধী দল কংগ্রেস কার নেতৃত্বে আগামী লােকসভা নির্বাচনে লড়াই করবে, তা নিয়ে অন্তহীন আলােচনা চলছে জাতীয় রাজনীতিতে। এই নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

জল্পনা তৈরি হয়েছিল রাহুল গান্ধি ফের কংগ্রেস সভাপতি হতে পারেন। জাতীয় সংবাদমাধ্যমের দাবি, রাহুল গান্ধি নন, লােকসভা নির্বাচন পর্যন্ত কংগ্রেসকে নেতৃত্ব দেবেন সনিয়া গান্ধিই। কারণ রাহুল গান্ধির মধ্যে কোনও উৎসাহই দেখা যাচ্ছে না কংগ্রেস সভাপতি হওয়ার। 

বর্তমানে অন্তর্বর্তী সভাপতি হিসেবে কাজ করছেন সনিয়া। তবে, এবার রাহুল ও সনিয়া দলীয় কাজে সাহায্যের জন্য চার জন ওয়ার্কিং প্রেসিডেন্ট নিয়ােগ করা হতে পারে। এক্ষেত্রে গুলাম নবি আজাদ, শচীন পাইলট, কুমারি সেলজা, মুকুল ওয়াসনিক ও রমেশ চেনিথালাদের নাম উঠে আসছে। 


তবে, প্রিয়াঙ্কা গান্ধি নতুন কোনও দায়িত্ব পান কিনা, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। তবে উত্তরপ্রদেশ নির্বাচনে কংগ্রেসের হয়ে প্রিয়াঙ্কা গান্ধি যে বড় ভূমিকা নেবেন, তা মােটামুটি স্পষ্ট। 

উল্লেখ্য, ২০১৯ লােকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি হয়। রাহুল গান্ধি দলের সভাপতির পদ থেকে সরে দাঁড়ান। এরপর দলের দায়িত্ব যায় ইউপি চেয়ারপার্সন সনিয়া গান্ধির হাতে। যদিও তিনি এখন অন্তর্বর্তীকালীন সভাপতি রয়েছেন।