নিরাপত্তা বাহিনীকে ‘মোদি সেনা’ বললেন যোগী

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Photo: IANS)

দিল্লি, ১ এপ্রিল – সেনা ও জাতীয় নিরাপত্তা নিয়ে ‘সংকীর্ণ রাজনীতি’ করার জন্য আগেই দেশের বিদায়ী শাসকদলের দিকে আঙুল তুলেছিলেন তিনি। এবার ভারতীয় সেনাবাহিনীকে ‘মোদি সেনা’ আখ্যা দেওয়ার জন্য ফের একবার বিজেপি’র বিরুদ্ধে তোপ দাগলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার ট্যুইট পোস্টে বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘উত্তরপ্রদেশের প্রধানমন্ত্রী যেভাবে ভারতীয় সেনাবাহিনীকে ‘মোদি সেনা’ বলেছেন, তা ভয়ঙ্কর। আমাদের সবার ভারতীয় সেনাবাহিনীর এমন ভুলো ও মিথ্যা ভাবমূর্তি তৈরির চেষ্টা অত্যন্ত অপমানজনক ও লজ্জার’। মমতার কথায়, ‘দেশের সেনাকে নিয়ে আমরা গর্বিত। তারা সবার জন্য। আমাদের দেশের সম্প্রিতি এক জনসভা থেকে কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে সেনাবাহিনীকে টেনে আনেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা যোগী আদিত্যনাথ। বক্তব্য রাখতে গিয়ে যোগী বলেন, ‘কংগ্রেসের লোকেরা জঙ্গিদের বিরিয়ানি খাওয়াত। আর মোদিজির সেনা জঙ্গিদের গুলি খাওয়াচ্ছে। আজহার মাসুদের মতো জঙ্গিদের সাহায্য করে সন্ত্রাসবাদকে বাড়তে দিয়েছে কংগ্রেসের লোকেরা। মোদিজির নেতৃত্বে বিজেপি সরকার আজ শুধু সন্ত্রাসবাদের নয়, পাকিস্তানেরও কোমর ভেঙে দিয়েছে’।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে বিতর্ক শুরু হতে সময় লাগেনি। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নিজেও এর আগে, ‘বিরোধী দলগুলি পাকিস্তানকে সাহায্য করছে, দেশের ক্ষতি করছে’ এমন মন্তব্য করেছেন। সেনাকে নিয়ে প্রধানমন্ত্রী ও তাঁর সেনাপতিদের পুরোদস্তুর রাজনীতি বর্তমানে চোখ এড়ানো সম্ভব নয়। বিজেপি’র পোস্টারেও ভারতীয় যুদ্ধবিমানের ছবি ব্যবহারের অভিযোগ উঠেছে।


সার্জিকাল স্ট্রাইকের পরেও মমতা অভিযোগ করেছিলেন সেনাবাহিনীদের নিয়ে ভোটভিত্তিক প্রচার করা নিয়ে। পুলওয়ামার ঘটনার পরেও মমতা মোদিকে তীব্র আক্রমণ করে বলেছিলেন, ‘সেনাদের রক্ত নিয়ে রাজনীতি করবেন না’। সোমবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ যখন ভারতীয় সেনাকে মোদির সেনা বলে মন্ত্যব করেন, ট্যুইটারে প্রতিবাদ করেন মমতা।

ট্যুইটারে মমতা লেখেন, ভারতীয় সেনা আমাদের দেশের সম্পদ। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ভারতীয় সেনাকে ‘মোদির সেনা’ আখ্যা দিয়েছেন। এটা খুবই দুর্ভাগ্যজনক। অগ্রপশ্চাৎ বিবেচনা না করে ভারতীয় সেনাকে এইভাবে ব্যক্তিবিশেষের মালিকানাধীন করা অত্যন্ত দুঃখের। এটা ভারতীয় সেনার কাছে অত্যন্ত অপমানজনক।