জুলাই থেকে খুলছে স্কুল, স্বাস্থ্যবিধি মানতে হবে, আসবে কেবল অষ্টম থেকে দ্বাদশের পড়ুয়ারা

প্রতিকি ছবি (Photo: iStock)

জুলাই মাস থেকে দেশের স্কুলগুলি খুলে যাবে, কিন্তু ক্লাস সেভেন পর্যন্ত পড়ুয়াদের আসতে হবে না। স্কুলে আসবে ক্লাস এইট থেকে টুয়েলভ পর্যন্ত পড়ুয়ারা, কিন্তু সমস্ত রকম স্বাস্থ্যবিধি মেনে। মঙ্গলবার সকালে কেন্দ্রীয় সরকারের তরফে ঘোষণা করা হল এমনটাই।

নির্দেশ দেওয়া হয়েছে, আপাতত জোন অনুযায়ী ধাপে ধাপে সমস্ত স্কুল খোলা হবে। যেমন গ্রিন জোনের স্কুলগুলি আগে খোলা হবে এরপর অরেঞ্জ জোনের স্কুলগুলি খোলার নির্দেশ দেওয়া হবে তারপর সব থেকে শেষে রেড জোনের স্কুলগুলি খোলা হবে।

তবে স্কুল খুললেও সেখানে পড়ূয়াদের উপস্থিতির হার যেন একদিনে ৩০ শতাংশের বেশি না হয়। অর্থাৎ ছাত্র ছাত্রীদের ঘুরিয়ে ফিরিয়ে স্কুলে আসতে হবে। প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত কোনও ছাত্র-ছত্রী অবশ্য স্কুলে আসবে না।


স্কুল খোলার নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, যেহেতু নিচু ক্লাসের পড়ূয়ারা লকডাউনের নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে পারবে না, সে কারণেই ছোটরা বাড়িতে থেকেই পড়াশোনা চালিয়ে যাবে এখন। পরবর্তী নির্দেশ অনুসারে যখন সমস্ত স্কুলগুলি খোলা হবে ও পঠনপাঠন পুরোপুরি স্বাভাবিক হবে, তখনই অভিভাকরা তাদের ছেলে মেয়েদের স্কুলে পাঠাতে পারবেন।

ক্লাস এইট থেকে টুয়েলভ পর্যন্ত যে পড়ুয়ারা স্কুলে আসছে, তারাও সামাজিক দূরত্ব মানার বিধি মানছে কিনা, তা ভাল করে দেখতে হবে শিক্ষকদের। শিক্ষক-শিক্ষিকা’দের মাস্ক ও গ্লাভস ব্যবহার করতে হবে। প্রতিটা স্কুলে ব্যবস্থা করতে হবে থার্মাল স্ক্রিনিংয়েরও। তিন জন বসার বেঞ্চ গুলিতে দু’জনের বেশি পড়ুয়া বসতে পারবে না।

স্কুলের নানা জায়গায় ব্যানার ও ফেস্টুন লাগিয়ে সচেতনতা প্রচার চলবে। সিসিটিভিতে নজর রাখা হবে পরিস্থিতির। তবে এত দিন ধরে স্কুল বন্ধ থাকার পরে পড়াশোনার যে ক্ষতি হয়েছে, সেই কারণে সিলেবাস ছোট করা হবে কিনা, সেই সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।