বালাকোট হামলার স্ট্র্যাটেজিস্ট সামন্ত গােয়েল ‘র’-এর দায়িত্বে, আইবি প্রধান অরবিন্দ কুমার

সামন্ত গােয়েল (Photo: IANS)

রিসার্চ এন্ড অ্যানালিসিস উইংয়ের প্রধান হিসেবে সামন্ত গােয়েলকে নিয়ােগ করলেন প্রধানমন্ত্রী মােদি। পাশাপাশি ইন্ট্যালিজেন্স ব্যুরাের ডিরেক্টর পদে অরবিন্দ কুমারকে নিয়ােগ করেন।

গােয়েল ও কুমার দু’জনেই ১৯৮৪ সালের ব্যাচের আইপিএস অফিসার। ক্যাবিনেটের নিয়ােগ কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী মােদি দেশের আন্তর্জাতিক গােয়েন্দা সংস্থা রিসার্চ এন্ড অ্যানালিসিস উইংয়ের পরবর্তী প্রধান হিসেবে গােয়েল ও ইন্টালিজেন্স ব্যুরাের ডিরেক্টর পদে অরবিন্দ কুমারকে নিয়ােগ করার পাশাপাশি ডিরেক্টর জেনারেল পদে ১৯৮৬ সালের ব্যাচের আইপিএস অফিসারকে নিয়ােগের ছাড়পত্র দেন।

সামন্ত গােয়েল ১৯৮৪ ব্যাচের পাঞ্জাব ক্যাডারের আইপিএস। ৯০’র দশকে পাঞ্জাবে জঙ্গিদের তিনি একা হাতে সামলে ছিলেন। শুধু তাই নয়, গােয়েল একজন পাকিস্তান বিশেষজ্ঞ। রিসার্চ এন্ড অ্যানালিসিস উইংয়ের সিনিয়র অফিসাররা বলেছেন, সামন্ত গােয়েল একজন শান্ত স্বভাবের, অনবদ্য ন্যায়পরায়ণ চরিত্রের মানুষ।


২০১৬ সালে উরি হামলার পর ভারতের সার্জিক্যাল স্ট্রাইক ও ২০১৯ সালে বালাকোট বিমান হামলা চালানাের পরিকল্পনায় সামন্ত গােয়েল গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছিলেন– প্রতিবেশি দেশের মাটি থেকে ভারতে পাঠানাে সন্ত্রাসবাদের বিরুদ্ধে এই দুটো হামলাকে মােদি প্রশাসনের সফল পদক্ষেপ হিসেবে উল্লেখ করা যায়।

অরবিন্দ কুমার, ১৯৮৪ ব্যাচের অসম- মেঘালয় ক্যাডারের আইপিএস। তিনি ইন্ট্যালিজেন্স ব্যুরাের কাশ্মীর বিশেষজ্ঞ জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস দমনে কেন্দ্রের যাবতীয় সিদ্ধান্ত তিনি বাস্তবায়িত করেন। অসমে শােণিতপুরে পুলিশ সুপার পদের দায়িত্ব গ্রহণ করে তিনি কেরিয়ার শুরু করেছিলেন। তাঁকে পরে আইবি’তে পাঠানাে হয়।

চলতি মাসের শেষে রিসার্চ এন্ড অ্যানালিসিস উইংয়ের সেক্রেটারি অনিল কে ধসমানার বর্ধিত মেয়াদ শেষ হওয়ার পর সামন্ত গােয়েল দায়িত্ব গ্রহণ করবেন। আইবি প্রধান রাজীব জৈনেরও বর্ধিত মেয়াদ শেষ হওয়ার পর অরবিন্দ কুমার দায়িত্বভার গ্রহণ করবেন।