রাজস্থান বিধানসভায় ২১ দিনের নোটিস নিয়ে অনড় রাজ্যপাল

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং রাজ্যপাল কলরাজ মিশ্র। (File Photo: Twitter | @KalrajMishra)

ক্রমশই ঘোরাল হচ্ছে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং রাজ্যপাল কলরাজ মিশ্রের লড়াই। গেহলট গতকালই রাজ্যপালের কাছে প্রস্তাব পাঠিয়েছিলেন শুক্রবার থেকে বিধানসভার অধিবেশন শুরু করতে চেয়ে। কিন্তু বুধবার সকালে সেই প্রস্তাব ফেরত পাঠিয়ে দিয়েছেন রাজ্যপাল।

সেই সঙ্গে জানিয়েছে, ২১ দিনের নোটিস ছাড়া তিনি বিধানসভার অধিবেশন শুরু করতে পারলে না। এছাড়া বর্তমান করোনা পরিস্থিতিতে কিভাবে অধিবেশন চালানো সম্ভব তা নিয়েও উদ্বগ প্রকাশ করেন তিনি। এই নিয়ে তৃতীয়বার বিধানসভার অধিবেশন ডাকার জন্য গেহলটের প্রস্তাব ফেরালেন রাজ্যপাল মিশ্র।

এদিন ফের রাজভবনে গিয়ে রাজ্যপালের সঙ্গে বৈঠকে বসেন গেহলট। গত এক মাসে রাজ্যপালের সঙ্গে এটি তাঁর চতুর্থ বৈঠক। সংবাদমাধ্যমের কাছে তিনি কটাক্ষ করে বলেন, ‘উনি ২১ দিনের নোটিস চান না ৩১ দিনের, তা জানতে যাচ্ছি। আমরাই জয়ী হব।


এদিকে বিধানসভার অধিবেশন ডাকা নিয়ে রাজ্যপালের অনিচ্ছা নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেসের প্রধান হুইপ মহেশ জোশীও। এদিন তিনি বেশ চাঁচাছোলা ভাষাতেই আক্রমণ শানান রাজ্যপালের বিরুদ্ধে। এমনকি প্রশ্ন তোলেন তাঁর এক্তিয়ার নিয়েও।

প্রসঙ্গত, শচীন পাইলটের সঙ্গে অশোক গেহলটের টক্করে গত এক মাস রাজ্য সরকার ও রাজ্যপালের মধ্যে টানাপড়েন অব্যাহত। আস্থাভোটের জন্যে লাগাতার বিধানসভা অধিবেশন ডাকার প্রস্তাব দিয়ে আসছে গেলট শিবির। কিন্তু সেই প্রস্তাবে অনুমোদন দেননি রাজ্যপাল। একই সঙ্গে অধিবেশন ডাকার জন্য ২১ দিনের নোটিস দেওয়া নিয়েও নিজের গোঁ বজায় রেখেছেন কলরাজ মিশ্র।

তা নিয়ে মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকের পর তাঁকে জানিয়ে দেওয়া হয় যে, বিধানসভার কর্মসূচি বিধানসভার কার্য উপদেষ্টা কমিটি ঠিক করবে। স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি ঠিক করবেন স্পিকার। নোটিস দেওয়ার রাস্তায় না গিয়ে, ৩১ জুলাই অর্থাৎ চলতি সপ্তাহের শুক্রবার থেকেই রাজ্য সরকার বিধানসভার অধিবেশন ডাকতে চায় বলে জানিয়ে দেওয়া হয়। কিন্তু তাতেই এ দিন বাদ সেধেছেন রাজ্যপাল।