রাহুল গান্ধির অ্যাকাউন্ট খুলে দিল টুইটার

প্রতীকী ছবি (File Photo: iStock)

রাহুল গান্ধির অ্যাকাউন্ট খুলে দিল টুইটার। সেই সঙ্গে কংগ্রেসের নিজস্ব টুইটার হ্যান্ডল ও অন্য কংগ্রেস নেতা, যাঁদের অ্যাকাউন্ট লক করা হয়েছিল তাঁদের অ্যাকাউন্টও চালু করা হয়েছে। কংগ্রেসের তরফে এরপরই টুইট করা হয়েছে ‘সত্যমেব জয়তে’।

তাঁর অ্যাকাউন্ট বন্ধ করা প্রসঙ্গে রাহুলের দাবি, এটা কেবল আমার উপরেই আক্রমণ নয়। আমার ২ কোটি ফলােয়ার রয়েছেন। তাঁদেরও মতামত দেওয়া থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। এতে টুইটারের নিরপেক্ষ ভাবমূর্তি নষ্ট হয়েছে।

টুইটারের উপরে বিজেপি সরকারের নিয়ন্ত্রণের অভিযােগ তুলে তিনি কটাক্ষ করেছিলেন, টুইটার আর নিরপেক্ষ নেই। এটা একেবারেই পক্ষপাতদুষ্ট একটা মাধ্যম। উল্লেখ্য, গত সপ্তাহে দিল্লির এক দলিত বালিকার ধর্ষণ ও হত্যার ঘটনার কথা শেয়ার করতে গিয়ে তাঁর পরিবারের ছবিও প্রকাশ্যে এনে ফেলেই বিতর্কে জড়ান রাহুল গান্ধী।


সেই সঙ্গে ওই ছবি শেয়ার করে টুইটারের রােষানলে পড়েন আরও কয়েকজন কংগ্রেস নেতা। অবশেষে তাঁদের অ্যাকাউন্টের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল টুইটার। শুক্রবারই ইউটিউবে ‘টুইটারের ভয়ংকর খেলা’ শীর্ষক এক ভিডিও বিবৃতিতে রাহুল বলেন, আমার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে রাজনীতিতে নাক গলানাের জন্যই।

একটি সংস্থা ব্যবসা করতে গিয়ে যেভাবে আমাদের রাজনীতির সংজ্ঞা তৈরি করার চেষ্টা করছে একজন রাজনীতিবিদ হিসেবে সেটা আমি একেবারেই পছন্দ করছি না। তাঁর দাবি, এটা দেশের গণতন্ত্রের উপরে আক্রমণ।