উত্তরপ্রদেশের পাঠ্যসূচি থেকে বাদ পড়লেন রবীন্দ্রনাথ, স্থান পেল রামদেব ও যােগী

যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

উত্তরপ্রদেশ বাের্ডের দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়লেন রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর লেখা ‘ছুটি’ গল্পটি এতদিন দশম এবং দ্বাদশ শ্রেণিতে ইংরেজি বিষয়ে পড়ানাে হত। এনসিইআরটি সিলেবাস চালু করেছে যােগী সরকার।

দেখা যাচ্ছে, ‘ছুটি’ গল্পে ইংরেজি অনুবাদ ‘দ্য হােম কামিং’ সিলেবাসে নেই। দেশের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের প্রবন্ধ ‘দ্যা উইমেনস এডুকেশন’ এটিও বাদ পড়েছে। তবে দর্শনের পাঠ্যসূচিতে মুখ্যমন্ত্রী যােগী আদিত্যনাথ এবং বাবা রামদেরে লেখা বইয়ের অন্তর্ভুক্তি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। কিন্তু সেই বইটি পাঠ্যসূচিতে স্থান পেয়েছে।

উত্তরপ্রদেশ সরকারের সুপারিশ মেনে চৌধুরি চরণ সিং বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে রামদেবের বই ‘যােগ চিকিৎসা রহস্য’ এবং যােগী আদিত্যনাথের ‘হঠযােগ স্বরূপ এবং সাধনা’ পাঠ্যক্রমে স্থান পেয়েছে। এই নিয়ে জোর বিতর্ক তৈরি হয়েছে। 


রবীন্দ্রনাথ ঠাকুর এবং রাধাকৃষ্ণণের লেখা দশম এবং দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচি থেকে বাদ পড়ায় সমালােচনার মুখে পড়েছেন যােগী সরকার। আর কে নারায়ণনের গল্প ‘অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে’, মুকুল আনন্দের ‘দ্য লস্ট চাইল্ড’ও দ্বাদশ শ্রেণির ইংরেজি সিলেবাস থেকে বাদ পড়েছে। 

উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের এবার থেকে আর শেলির মতাে কবির কবিতা আর পড়ানাে হবে না। সরােজিনী নাইডুর কবিতা ‘দ্য ভিলেজ সং’ এবং রাজাগােপালাচারির রচনা উত্তরপ্রদেশের দশম শ্রেণির পাঠ্য থেকে এবার বিদায় নিল।