হােয়াটসঅ্যাপ প্রাইভেসি নিয়ে প্রশ্ন, তড়িঘড়ি সাফাই দিলাে সংস্থা

নতুন প্রাইভেসি পলিসি নিয়ে বিপাকে হােয়াটসঅ্যাপ। অনেকেই এই অ্যাপটি ছেড়ে এখন টেলিগ্রাম, সিগনালের পথে। তার মধ্যে খবর এসেছে যে গুগল সার্চে মিলছে হােয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সংবেদনশীল তথ্য। তারপরেই তড়িঘড়ি সাফাই দিয়েছে মার্ক জুকেরবার্গের সংস্থা। 

হােয়াটসঅ্যাপ জানিয়েছে যে ইউজার ও গ্রুপ ইনভাইট যাতে গুগল ইনডেক্স না হয়ে যায়, তার জন্য পদক্ষেপ নিয়েছে তারা। এই জন্য তারা নাে ইনডেক্স ট্যাগ দিয়ে দেয় সব লিঙ্কে। গুগল যাতে ওই চ্যাটগুলি ইনডেক্স না করে সে জন্য হােয়াটসঅ্যাপ তাদের অনুরােধ জানিয়েছে বলেও জানানাে হয়েছে সংস্থার পক্ষ থেকে।

অতীতেও ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে এই ধরনের সমস্যা দেখা দিয়েছিল। পরে সেটা মিটে যায়। হােয়াটসঅ্যাপ জানিয়েছে, যে সব লিঙ্ক ইউজাররা চান না যে প্রকাশ্যে আসুক, সেগুলি পাবলিক গ্রুপে শেয়ার না করাই ভালাে। 


এছাড়াও হােয়াটসঅ্যাপ জানিয়েছে, বিজনেস অ্যাকাউন্টের সঙ্গে যােগাযােগটি ফেসবুকের সঙ্গে শেয়ার করে। সংস্থার দাবি, আপনার ফোন কল বা মেসেজ তারা ট্রাক করে না। আপনার কনট্যাক্স লিস্ট ফেসবুককে দেয় না তারা। হােয়াটসঅ্যাপ গ্রুপগুলি প্রাইভেট। আপনার শেয়ার করা লােকেশন হােয়াটসঅ্যাপ চেক করে না বা ফেসবুককে জানায় না। শুধু যে সকল চ্যাট বিজনেস একাউন্টের সঙ্গে হবে সেগুলির ব্যাপারে হােয়াটসঅ্যাপ ফেসবুককে তথ্য দেবে বলে জানিয়েছে।