বিজেপিকে হারানাের গুরুদায়িত্ব পিকে’র কাঁধে, মমতার পর ধরবেন কর্নাটকের কুমারস্বামীর হাতও

প্রশান্ত কিশাের (File Photo: IANS)

বিহারে জেডিইউয়ের সঙ্গে সম্পর্কে ইতি হয়ে গিয়েছে প্রশান্ত কিশােরের। দিল্লির কাজও আপাতত শেষ। হাতে শুধু বাংলা আর তামিলনাড়ু। এই অবস্থায় নতুন আরও এক রাজ্যের আঞ্চলিক দলের ভার উঠতে চলেছে প্রশান্ত কিশােরের হাতে। কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী।

কুমারস্বামী চাইছেন শক্তি বাড়িয়ে ফিরে আসতে। সেজন্য প্রশান্ত কিশােরের সহায়তা প্রয়ােজন বলে মনে করেন কুমারস্বামী। নির্বাচনী কৌশল নিরূপণের জন্য প্রশান্ত কিশােরের মতাে দক্ষ কৌশলীকে পেলে জেডিএস অনেকদূর যেতে পারবে বলে বিশ্বাস। ইতিমধ্যে প্রশান্ত কিশােরকে নিয়ােগ করতে দু’দফা বৈঠকও হয়ে গিয়েছে।

প্রশান্ত কিশােরের সঙ্গে যে ইতিমধ্যে বৈঠক হয়েছে, তা নিশ্চিত করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। প্রশান্ত কিশাের পরবর্তী তিন বছর ধরে কাজ করবেন কর্ণাটকে এই প্রস্তাব দেওয়া হয়েছে।


কুমারস্বামী জানান, আমরা আত্মবিশ্বাসী যে, প্রশান্ত কিশােরের সংস্পর্শে এসে আমরা আশাতীত ফল করতে পারব। কুমারস্বামী বলেন, প্রশান্ত কিশাের আমাদের সহায়তা করতে সম্মত হয়েছেন। তিনি আমাদের নির্বাচনের কৌশল তৈরি করবেন। ২০২৪ সালে আমরা ক্ষমতায় আসব প্রশান্ত কিশােরের পরিকল্পনার বাস্তব রূপায়ণ ঘটিয়ে, এ ব্যাপারে আমরা আত্মবিশ্বাসী। জেডিএসের নেতা-কর্মীরা মুখিয়ে আছে পিকের সঙ্গে কাজ করার জন্য।

জেডিএস কংগ্রেসের সঙ্গে জোট বেধে রাজ্য শাসন করেছিল কয়েক মাস। তারপর বিজেপির বিএস ইয়েদুরাপ্পা শাসনভার কেড়ে নেন। তাঁর হাত থেকে রাজ্যের শাসনভার গণতান্ত্রিক পদ্ধতিতে দখল করতেই প্রশান্ত কিশােরের এই হাই-টেক নির্বাচন কৌশল নেওয়া হয়েছে জেডিএসের তরফে।

কুমারস্বামী ও তাঁর পিতা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগৌড়া পার্টির অভ্যান্তরীণ চাপ সত্ত্বেও প্রশান্ত কিশােরকে নিয়ােগ করেছেন। দলের আধুনিকীকরণের জন্য প্রশান্ত কিশােরের সহায়তা জরুরি বলে মনে করেন কুমারস্বামী। রাজ্যে জয়ের সম্ভাবনা বাড়ানাের জন্য দলও এ ব্যাপারে ঐক্যমত্য হয়েছে। তবে এখনও অবধি স্পষ্ট নয়, কবে থেকে প্রশান্ত কিশাের কর্ণাটকে জেডিএসের হয়ে কৌশল নিরূপণের দায়িত্বভার নেবেন। এইচডি কুমারস্বামীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, পরিস্থিতি মূল্যায়ন করে কৌশল নিরূপণের দায়িত্ব নিয়ে প্রশান্ত কিশাের খুব শীঘ্রই বেঙ্গালুরুতে নামবেন। তখনই চুড়ান্ত কথা হবে।

প্রশান্ত কিশাের এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, কংগ্রেস, অন্ধ্র প্রদেশের সিএম জগনমােহন রেড্ডি, শিবসেনা এবং এএপি নেতা অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে যুক্ত হয়েছেন। বর্তমানে তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দলের সঙ্গে যুক্ত রয়েছেন এবং তামিলনাড়ুতে ডিএমকের পক্ষে কাজ করার কথা রয়েছে তাঁর।