জম্মু-কাশ্মীরের শান্তি বিঘ্নিত করতে তৎপর পাকিস্তান : জেনারেল ধিলোঁ

এক জঙ্গির কাছ থেকে উদ্ধাড় হওয়া এম-২৪ স্নাইপার। (Photo: IANS)

কাশ্মীরে অমরনাথ যাত্রা নির্বিঘ্ন করতে কেন্দ্রীয় সরকার নিরাপত্তা আরও জোরদার করার সিদ্ধান্ত ঘােষণা করেছে। ইতিমধ্যেই অমরনাথ যাত্রাপথে নিরাপত্তা রক্ষীদের সঙ্গে সংঘর্ষের সময়ে এক জঙ্গি ধরা পড়ে যায়। তার কাছ থেকে টেলিস্কোপ সংযুক্ত মার্কিন এম-২৪ স্নাইপার রাইফেল উদ্ধার হয়েছে।

লেফট্যানেন্ট জেনারেল কে জে এস ধিলোঁ সাংবাদিকদের জানিয়েছেন, পাকিস্তানি জঙ্গিরা অমরনাথ যাত্রীদের ওপর আক্রমণের ছক কষছে। এব্যাপারে পাকিস্তানের সামরিক বিভাগের মদত রয়েছে। অমরনাথ যাত্রা উপলক্ষে উপত্যকায় অশান্তি সৃষ্টি করাই তাদের লক্ষ্য।

সাংবাদিক সম্মেলনে জম্মু-কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং এবং আইজি সিআরপিএফ জুলফিকার হাসান উপস্থিত ছিলেন। পাকিস্তানের স্ট্যাম্প দেওয়া কয়েকটি ল্যান্ড মাইনের ছবি দেখিয়ে জেনারেল ধিলোঁ জানান, সেনাবাহিনী, জম্মু-কাশ্মীর পুলিশ ও সিআরপিএফ যৌথভাবে তল্লাশী অভিযান চালাচ্ছে।


তিনি জানান, বহু জঙ্গি ধরা পড়েছে এবং তাদের কাছ থেকে বহু অস্ত্রশস্ত্র উদ্ধার করা হয়েছে। সীমান্ত বরাবর পাকিস্তানি হামলার বিষয়ে এক প্রশ্নের উত্তরে জেনারেল ধিলো জানান, এখন অবস্থা নিয়ন্ত্রণে, সীমান্তে শান্তি রয়েছে। তিনি কাশ্মীরের মায়েদের কাছে আবেদন জানিয়েছেন, তাদের সন্তানরা যেন সেনাবাহিনীর দিকে পাথর ছোঁড়া বন্ধ করে। কারণ অধিকাংশ পাথর ছোঁড়া যুবকই পরে অস্ত্র হাতে তুলে নিয়ে জঙ্গিদের দলে নাম লেখাচ্ছে। এক বছরের মধ্যে এমন জঙ্গিদের নির্মূল করা হবে বলে তিনি দৃঢ় মত প্রকাশ করেন।

এদিকে জম্মু-কাশ্মীর সরকার পর্যটক ও অমরনাথ যাত্রীদের উপত্যকায় অবস্থানের মেয়াদ কমানাের নির্দেশ দিয়েছে। এই মর্মে এক নির্দেশ জারি করা হয়েছে। সম্প্রতি কাশ্মীর উপত্যকায় দশহাজার নিরাপত্তা কর্মী মােতায়েন করা হয়েছে। সমগ্র এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য বিশেষত অমরনাথ যাত্রীদের নিরাপত্তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জেনারেল ধিলোঁ জানান।