মুম্বই আক্রমণ পরিকল্পনাকারী হাফিজ সৈয়দের পাঁচ বছর জেল

জামাত উদ-দাওয়ার প্রধান হাফিজ সৈয়দ। (File Photo: IANS)

জঙ্গিদের নাশকতার কাজে অর্থ যােগান দেওয়ার অভিযােগে হাফিজ সৈয়দের পাঁচ বছরের কারাদণ্ডের সাজা শুনিয়েছে পাকিস্তানের আদালত। জঙ্গি লস্কর-ই-তৈবা সংগঠনের প্রতিষ্ঠাতা এবং জামাত উদ-দাওয়ার প্রধান হাফিজ সৈয়দ জঙ্গিদের আর্থিক মদত দেওয়ার দুটি মামলায় অভিযুক্ত হওয়ার পর প্রতিটি মামলায় সাড়ে পাঁচ বছরের জেল এবং পনেরাে হাজার টাকা জরিমানার সাজা শােনায় পাকিস্তানের আদালত। দুটি মামলার সাজাই একই সঙ্গে চলবে।

হাফিজ সৈয়দ ২০০৮ সালে মুম্বই আক্রমণে যুক্ত থাকার অভিযােগে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ তাকে নিষিদ্ধ ঘােষণা করে। ওই নাশকতায় ১৬৬ জনের মৃত্যু হয়। এছাড়া হাফিজের নামে পাকিস্তানে ২৩ টি নাশকতার মামলা রয়েছে। পাকিস্তানে হাফিজ ভারতের বিরুদ্ধে প্রকাশ্যেই নাশকতা চালানাের হুমকি দিয়ে সভা করে থাকে।

কিন্তু আন্তর্জাতিক সংস্থাগুলির চাপে পাকিস্তান সরকার তার বিরুদ্ধে নাশকতায় যুক্ত থাকার বিভিন্ন মামলা দায়ের করতে বাধ্য হয়। পাঞ্জাব পুলিশের অপরাধ দমন শাখার পক্ষে হাফিজের বিরুদ্ধে জঙ্গি নাশকতায় আর্থিক সাহায্য দেওয়ার অভিযােগে মামলা দায়ের করা হয়।


এর আগে ২০১৭ সালে হাফিজ সৈয়দ ও তার চার সহযােগীকে পাকিস্তান সরকার সন্ত্রাসদমন আইনে আটক করেছিল। কিন্তু এগারাে মাসের মাথায় তারা ছাড়া পেয়ে যায়, পাঞ্জাব বিচারবিভাগীয় পর্যবেক্ষণ পর্ষদ তাদের জেলের মেয়াদ বৃদ্ধির আবেদন নাকচ করে দেওয়ার ফলেই সরকার তাদের মুক্তি দিতে বাধ্য হয়।