অপারেশন দুরাচারী: যােগীর নির্দেশে উত্তরপ্রদেশ পুলিশের নয়া অভিযান

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

আইন আইনের পথে চলবে। কিন্তু মহিলাদের যৌন নির্যাতন করে অপরাধীরা যাতে আর রাস্তায় বুক ফুলিয়ে ঘুরে বেড়াতে না পারে সেই ব্যবস্থাই পাকা করছে যােগী আদিত্যনাথের সরকার। উত্তরপ্রদেশ জুড়ে চলবে বিশেষ অভিযান। মুখ্যমন্ত্রী যােগীর নির্দেশে পুলিশ প্রস্তুত হয়েছে অভিযানে। যার নাম দেওয়া হয়েছে অপারেশন দুরাচারী।

পুলিশের এই অভিযান দু’একদিনের জন্য নয়। সারা বছর ধরে চলবে। দেশের গুরুত্বপূর্ণ স্টেশনগুলিতে রেলযাত্রীদের সতর্ক করতে রেলপুলিশ পকেটমার, মােবাইল চোর, ছিনতাইবাজের ছবি নামসহ পােস্টার অঁটে। অপারেশন দুরাচারী’র কর্মকাণ্ড হবে অনেকটা সেই ধাঁচের।

রাজ্যের জনপ্রিয় রাস্তাগুলির জনপ্রিয় রাস্তাগুলির ক্রসিং-এ যৌন হেনস্তাকারীদের বড় বড় পােস্টার লাগাবে পুলিশ। যাতে দূর থেকে অভিযুক্তদের চিনতে পারা যায়। 


শুধু ধর্ষণ বা যৌন হেনস্তাই নয়, মহিলাদের বিরুদ্ধে কোনও অপরাধ করলেই অপরাধীর পােস্টার সাঁটা হবে। অ্যাসিড নিক্ষেপ হােক বা ইভটিজিং, বধু নির্যাতন থেকে বন্ধু হত্যা কোনও ক্ষেত্রেই অভিযুক্তকে রেয়াত করা হবে না।

যােগীরাজ্যে উত্তরপ্রদেশে মহিলাদের ওপর অত্যাচারের ঘটনা বহুলাংশে বেড়েছে। ধর্ষণ, গণধর্ষণ রাজ্যে নৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যৌন নিগ্রহ সহ সব ধরনের অপরাধের ঘটনা বাড়ছে। বিরােধীরা যােগীর বিরুদ্ধে এ নিয়ে একাধিকবার তােপ দেগেছেন। বিজেপি শাসনে উত্তরপ্রদেশের মহিলাদের সুরক্ষা নেই, নিরাপত্তা নেই। মেয়েরা রাস্তায় একা বের হতে ভয় পান। বিরােধীদের এমন হাজারাে অভিযােগ যােগী আদিত্যনাথ নিজেও অস্বস্তিতে। 

সে কারণেই অপারেশন দুরাচারী শুরু করেছেন তিনি। রাজ্যের শীর্ষ পুলিশ কর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে তিনি কথা বলেছেন। প্রয়ােজনীয় পরামর্শও দেন। যােগী সরকারের ধারণা, অপারেশন দুরাচারী’র সফল রূপায়ণে রাজ্যে নারী নির্যাতনের ঘটনা কমবে। অপরাধ করার আগে অভিযুক্তদের একবার হলেও পােস্টারের কথা মনে পড়বে। ফলে তারা অপরাধ করার প্রবণতা থেকে দূরে থাকবে। 

যৌন হেনস্তাকারীদের ছবি সহ পােস্টার ছাপানাের কাজ দ্রুত শেষ করতে রাজ্য পুলিশকে নির্দেশ দিয়েছেন যােগী আদিত্যনাথ। খুব শীঘ্রই রাজ্যের গুরুত্বপূর্ণ ক্রসিংগুলিতে অপরাধীদের ছবির পােস্টার লাগানাের কাজ শুরু হবে। অভিযান হিসাবে অপারেশন দুরাচারী’র অভিনবত্ব রয়েছে ঠিকই। কিন্তু এই পদক্ষেপ আদৌ নারী নির্যাতন বা মেয়েদের বিরুদ্ধে ঘটনা অপরাধের সংখ্যা কমাবে কিনা তা নিয়ে অনেকেই সন্দেহ প্রকাশ করেছেন।