একমাত্র কংগ্রেসই পারে সবাইকে… রাহুলের গলায় আত্মবিশ্বাসের সুর

রাহুল গান্ধি (Photo:SNS)

আগামী ২০ ফেব্রুয়ারি পাঞ্জাবে বিধানসভা নির্বাচন। উত্তরের সীমান্তবর্তী এই রাজ্যের নির্বাচন ঘিরে বেশ কয়েকদিন ধরেই উত্তপ্ত জাতীয় রাজনীতি দেশের যে কয়েকটি স্বল্পসংখ্যক রাজ্যে কংগ্রেস ক্ষমতায় রয়েছে, পাঞ্জাব তার অন্যতম।

তাই পাঞ্জাবে ক্ষমতা ধরে রাখতে মরিয়া কংগ্রেস সোমবারই ভোটমুখী পাঞ্জাবে প্রচারে গিয়েছিলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। নির্বাচনী সভা থেকে পাঞ্জাবের সাধারণ মানুষকে কোনও রকম পরীক্ষা নীরিক্ষা থেকে বিরত থাকার কথা বলেন রাহুল।

রাহুলের দাবি, একমাত্র কংগ্রেসই পাঞ্জাবকে সযত্নে রাখতে পারবে। হোশিয়ারপুরের জনসভা থেকে রাহুল বলেন, একমাত্র কংগ্রেস পাঞ্জাবের সংস্যাগুলি বুঝতে পারে। তারাই আগামী দিনে রাজ্যকে এগিয়ে নিয়ে যাবে।


পাঞ্জাবে শান্তিশৃঙ্খলা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। মনে রাখবেন এটা কোনও ল্যাবরেটরি নয়। তাই পরীক্ষানীরিক্ষা করার কোনও জায়গা নেই।

তিনি বলেন, আপনারা কংগ্রেসকে বোঝেন শান্তিশৃঙ্খলা বজায় রাখতে সবাইকে সঙ্গে নিয়ে চলতে পারে। এই বিষয়ে আমাদের অভিজ্ঞতা রয়েছে। এটা কোনও পরীক্ষানীরিক্ষার সময় নয়। শান্তি, সাম্প্রদায়িক সম্প্রীতি ও একতা কংগ্রেসের কাছে সবচেয়ে জরুরি বিষয়।

এগুলি বজায় রাখতে যে কোনও ধরনের ত্যাগ করতে পারে কংগ্রেস। কংগ্রেস একমাত্র দল যারা সব ধর্ম ও জাতি জনগণকে নিয়ে একসঙ্গে চলতে পারে।

দীর্ঘদিন টালবাহানার পরে মুখ্যমন্ত্রী মুখ হিসাবে চরণজিৎ সিং চান্নির নাম ঘোষণা করেছিলেন রাহুল গান্ধি এদিন কংগ্রেস সাংসদের মুখে চারির প্রশংসাও শোনা গিয়েছে।

রাহুল বলেছেন, চান্নি গরিবদের সবচেয়ে ভাল বোঝেন। তিনি বলেন, আমাদের সরকার কৃষকদের পক্ষে। সে কারণেই আমরা কৃষকদের পক্ষে দাঁড়িয়েছিলাম। বিতর্কিত তিনটি কৃষি আইনের প্রতিবাদ জানিয়েছিলাম।

দীর্ঘ এক বছর কৃষকদের সমস্যার মধ্যে ফেলে রেখে ভুল স্বীকার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রীয় সরকারের পাশাপাশি এদিন আম আদামি পার্টিকে আক্রমণ করেন রাহুল।

রাহুলের দাবি, দিল্লিতে আম আদমি পার্টির সরকার সম্পূর্ণ ব্যর্থ। পাঞ্জাব সম্পর্কে তাদের কোনও ধারনাই নেই।