ব্যাঙ্ক-রেল স্টাফ সিলেকশন এবার এক পরীক্ষাতেই

প্রতিকি ছবি (File Photo: iStock)

জাতীয় নিয়োগ সংস্থা (ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি) গঠন করবে সরকার। সেই এজেন্সি সরকারি বিভিন্ন পদে নিয়োগের উদ্যোগ নেবে কমন এনট্রান্স টেস্ট (সিইটি)-এর মাধ্যমে। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বুধবার এমনটাই জানিয়েছেন।

কেন্দ্রে ২০ টির বেশি এজেন্সি রয়েছে, যাদের মাধ্যমে বিভিন্ন পরীক্ষা পরিচালিত হয়। আপাতত তিনটি এজেন্সিকে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সির মধ্যে এক ছাতার তলায় আনা হচ্ছে। প্রাথমিকভাবে রেল, ব্যাঙ্ক, স্টাফ সিলেকশন কমিশন ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সির অধীনে আসছে।

অনলাইনে এই তিন এজেন্সির জন্য প্রথম পর্বের পরীক্ষা নেওয়া হবে। কর্মী ও প্রশিক্ষণ বিভাগের সেক্রেটারি সি চন্দ্রমৌলী এখবর জানিয়েছেন। সেই সঙ্গে তিনি আরও জানান, ১২ টি ভাষায় পরীক্ষা নেওয়া হবে। পরে আরও আঞ্চলিক ভাষা সংযুক্ত করা হবে।


পরীক্ষার্থীর একবার প্রাপ্ত নম্বর গ্রহণযোগ্য হবে তিন বছর পর্যন্ত। তবে, ভালো ফলের জন্য পরীক্ষার্থী ফের পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপের মাধ্যমেই গঠিত হয়েছে এই এজেন্সি, এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। কোনও পরীক্ষার্থীকে পরীক্ষা দিতে জেলার বাইরে যেতে হবে না।