লোকসভার অধ্যক্ষ হলেন ওম বিড়লা

লােকসভায় অধ্যক্ষ হিসাবে বিজেপি মনােনীত করলাে রাজস্থানের কোটারির সাংসদ ওম বিড়লাকে। পরিবারের সঙ্গে আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন তিনি। (Photo: IANS)

সপ্তদশ লােকসভার প্রথম অধিবেশন শুরু হয়েছে। একে একে শাসক ও বিরােধী দলের সাংসদরা শপথ নিচ্ছেন। মঙ্গলবার লােকসভায় অধ্যক্ষ হিসাবে বিজেপি মনােনীত করলাে রাজস্থানের কোটারির সাংসদ ওম বিড়লাকে। সুমিত্রা মহাজনের জায়গায় স্থলাভিষিক্ত হতে চলেছেন বিড়লা। সুমিত্রা মহাজনকে এবার নির্বাচনে টিকিট দেয়নি বিজেপি।

এবার লােকসভা নির্বাচনে রাজস্থানের কংগ্রেস প্রার্থী রামনারায়ণ মিনাকে প্রায় ২.৫ লক্ষ ভােটে হারান ওম বিড়লা। তাঁকে লােকসভা অধ্যক্ষ হিসাবে মনােনীত করায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে ধন্যবাদ জানিয়েছেন বিড়লার পরিবার।

রাজস্থানের এই সাংসদের স্ত্রী জানিয়েছেন, ‘এটা পরিবারের জন্য খুবই গর্বের। ওম বিড়লাকে লােকসভার অধ্যক্ষ নির্বাচিত করায় বিজেপিকে ধন্যবাদ’। লােকসভা অধ্যক্ষ নির্বাচনের জন্য নির্বাচনের প্রয়ােজন হয়, কিন্তু বিজেপি একক সংখ্যা গরিষ্ঠতা থাকায় ওম বিড়লার অধ্যক্ষ নির্বাচনে কোনও বাধা আসবে না বলে মনে করছে বিজেপি।


সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওম বিড়লার নাম প্রস্তাব করেছেন। সােমবার লােকসভার পােটেম স্পিকার হিসাবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বীরেন্দ্র কুমারকে শপথবাক্য পাঠ করান। তিনি ৩০০ জন সাংসদকে শপথবাক্য পাঠ করান।

বিজেপি ছারাও অন্য ১০টি দল বিড়লার পক্ষে নিজেদের সমর্থন দিয়েছেন।