রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ১২ থেকে কমে এবার ৫?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: PIB)

সরকারি সংস্থাগুলিকে বেসরকারিকরণের দিকে নিয়ে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদি প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পর এই অভিযোগ উঠেছিল। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর সেই অভিযোগে কার্যত সিলমোহর পড়ল। টেলিকম, উড়ান, বিমা, পেট্রোলিয়াম সহ বিভিন্ন ক্ষেত্রে বেকারিকরণের পর এবার কেন্দ্রের নজর পড়েছে ব্যাঙ্কের দিকে।

সংবাদসংস্থা রয়টার জানিয়েছে, দেশে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সংখ্যা ১২ থেকে কমিয়ে-এ নামানোর চিন্তাভাবনা প্রায় পাকা করে ফেলেছে কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিকে সামনে রেখে বুধবার বিভিন্ন ব্যাঙ্কের কর্তা ও ননব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানির কর্তাদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভিডিও কনফারেন্সের মাধ্যমেই এই বৈঠক হবে। ব্যাঙ্ককর্তারা ছাড়াও এই বৈঠকে থাকবেন অর্থ দফতরের একাধিক আধিকারিক। ‘আত্মনির্ভর ভারত’-এর কথা আগেই বলেছেন প্রধানমন্ত্রী। এদিনের ব্যাঙ্কিং সেক্টরের বৈঠকে সে কথাই প্রধানমন্ত্রী তুলে ধরবেন বলে মনে করা হচ্ছে।


ব্যাঙ্কিং সেক্টরের বেসরকারিকরণ নিয়ে ইতিমধ্যে দেশজুড়ে সোরগোল পড়ে গিয়েছে। ব্যাঙ্কিং শিল্পে সামগ্রিক বদলের ইঙ্গিত আগেই দিয়েছিল মোদি সরকার। বেসরকারিকরণের সেই সিদ্ধান্ত সরকারেরই নীতি নির্ধারণেরই ফসল, এমনটাই জানা যাচ্ছে।

সংবাদসংস্থা রয়টার্নে দাবি, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ব্যাঙ্ক অব ইন্ডিয়া, পাঞ্জাব এ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের বেশির অংশীদারিত্ব বিক্রি করে দেওয়ার ভাবনা নিয়েছে সরকার। বুধবারের বৈঠকে এই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী কোনও প্রসঙ্গ তোলেন কিনা তা নিয়ে জল্পনা রয়েছে।