সােশ্যাল মিডিয়ায় না বলে শীর্ষ আদালতকে জানান, পেগাসাস নিয়ে সুপ্রিম নির্দেশ

সুপ্রিম কোর্ট (File Photo: IANS)

মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামান্নার এজলাসে উঠে পেগাসাস নিয়ে মামলা। সেখানে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, সােশ্যাল মিডিয়ায় এত বিতর্ক কেন, যা বলার আদালতকে বলুন। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘পেগাসাস স্পাইওয়ার ফোনের তথ্য চুরি করে এমন নিশ্চিত প্রমাণ পাওয়া যায়নি। মামলাকারীদের পক্ষে আইনজীবী ছিলেন কপিল সিব্বল।

তথ্য প্রযুক্তি আইনে ৬৯ নং ধারায় সরকার সার্বভৌমত্ব, আইনশৃঙ্খলা, অপরাধের সুত্র জানতে ফোনে আড়ি পাততে পারে। পেগাসাস ইস্যুতে সংসদ ভবনে চলতি বাদল অধিবেশনে বিরােধীরা তুমুল হইহট্টগােল চালিয়েছে। যার জেরে সংসদ চলেনি বলা যায়। ঠিক এমন পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে পেগাসাস ইস্যুতে ৯ টি পিটিশন দাখিল করা হয়েছে।

সুপ্রিম কোর্টের বিচারপতি এনভি রামান্না এবং বিচারপতি সুকান্তের ডিভিশন বেঞ্চে ওঠে এই সব মামলাগুলি। সেখানে সুপ্রিম কোর্ট মামলাকারীদের উদ্দেশে জানায়, আপনারা সবাই শিক্ষিত, তাহলে তথ্যপ্রযুক্তি আইনে কেন মামলা করলেন না?’


সেইসাথে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘পেগাসাস স্পাইওয়ার নিয়ে। মিডিয়ায় যে তথ্য প্রকাশিত হয়েছে, তা সত্যি হলে বিষয়টি খুবই গুরত্বপূর্ণ। আড়িপাতা সত্যি হলে তথ্যপ্রযুক্তি আইন এবং টেলিগ্রাফ আইনে। মামলা দাখিল করা হলাে না কেন? এই প্রশ্নও তােলে সুপ্রিম কোর্ট।

এই বিষয়ে কেন্দ্রের মতামত চাওয়া হবে বলে জানিয়েছে আদালত। অন্য এক পিটিশনে ‘এডিটর গিল্ড অফ ইন্ডিয়া’ পেগাসাস ইস্যুতে বিশেষ তদন্তকারী টিম গঠনের আবেদন রেখেছে সুপ্রিম কোর্টের কাছে। মামলাকারীদের মধ্যে আইনজীবী মনােহর লাল শর্মা, সিপিএম সাংসদ জন ব্রিটাস, সাংবাদিক এন রাম, শশী কুমার অন্যতম।