এখনই লকডাউন নয়: অমিত শাহ

কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ (File Photo: IANS)

করােনা সংক্রমণ বাড়লেও দেশে এখনই লকডাউন করার মতাে পরিস্থিতি তৈরি হয়নি বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। টিকার যথেষ্ট যােগান নিয়ে ওঠা প্রশ্নের উত্তরে তিনি বলেন, “চিন্তার কারণ নেই, দেশে টিকার সরাহ ঠিকই আছে।”

এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “দেশের বিজ্ঞানীরা দিনরাত কাজ করছেন। প্রশাসনের তরফ থেকেও সব সংশ্লিষ্ট দফতরের সঙ্গে কথা বলা হয়েছে। করােনার প্রথম ঢেউয়ের সময় দেশে লকডাউন করার কারণ ছিল চিকিৎসা পরিকাঠামাে তৈরি করা। তা বেশ কিছুটা তৈরি হয়েছে।

এ ছাড়া এখন আমাদের হাতে টিকাও রয়েছে। তবে আমরা প্রতিনিয়ত বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলােচনা করছি। তাঁরা পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেবেন। কিন্তু হঠাৎ করে লকডাউন ঘােষণা করার মতাে পরিস্থিতি এখনও তৈরি হয়নি।”


কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, “মহারাষ্ট্রে তাে কোনও নির্বাচন হচ্ছে না। সেখানে ৬০ হাজার ছুঁয়েছে আক্রান্ত। যেখানে যেখানে করােনা সংক্রমণ অত্যধিক বৃদ্ধি পেয়েছে, সেই রাজ্যগুলিতেই নির্বাচন হচ্ছে, এমনটা নয়। যে রাজ্যগুলিতে আক্রান্তের সংখ্যা বেড়েছে, সেই রাজ্যগুলির প্রতি আমার সমবেদনা আছে।

কিন্তু তা বলে নির্বাচনের সঙ্গে করােনা সংক্রমণকে এক আসনে বসিয়ে দেখা ঠিক হবে না। ”তিনি মনে করেন, নির্বাচন দেশের গণতন্ত্রের এক গুরুত্বপূর্ণ অংশ। ঘােষণা হয়ে গিয়েছে যখন, তখন আর কিছু কার নেই, নির্বাচন হবেই। টিকাকরণ নিয়ে কেন্দ্রকে বারবার বিধেছে বিরােধীরা।

সেই সব অভিযােগ অস্বীকার করে অমিতের দাবি, “ভারতে টিকা দেওয়ার গতি বিশ্বে সর্বোচ্চ। প্রথম ১০ দিনের হিসাব দেখলে বােঝা যাবে, ভারতে বিপুল পরিমাণে মানুষ টিকা নিয়েছেন। আমি টিকার অভাব কোথাও দেখতে পাচ্ছি না।

তিনি জানান, সেরাম ইনস্টিটিউটের সঙ্গে আরও বেশি বিনিয়ােগ নিয়ে কথা হয়েছে। তবে সংস্থার পক্ষ থেকে লিখিত কিছু দেওয়া হয়নি বলেও জানিয়েছেন তিনি।