ভোটের মুখে কংগ্রেসের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নয়, সুপ্রিম কোর্টে জানাল আয়কর বিভাগ 

দিল্লি, ১ এপ্রিল – লোকসভা ভোট পর্যন্ত কিছুটা স্বস্তি মিলল কংগ্রেসের। আয়কর নিয়ে লোকসভা ভোটের মুখে কংগ্রেসের বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ নেওয়া হবে না। সোমবার সুপ্রিম কোর্টে এমনটাই জানাল আয়কর বিভাগ।ফলে ভোট পর্যন্ত আয়কর বিভাগের ধরানো বিপুল অঙ্কের টাকা মেটানোর চিন্তা আপাতত দূর হল। আয়কর বিভাগের তরফে জানানো হয়, তারা লোকসভা ভোটের মুখে ৩ হাজার ৫৬৭ কোটি টাকার কর আদায় নোটিসের জন্য কংগ্রেসের বিরুদ্ধে কোনও জবরদস্তিমূলক ব্যবস্থা নেবে না।  

আয়কর দফতরের তরফে সুপ্রিম কোর্টে এদিন সওয়াল করেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। এদিন তিনি রেকর্ড জমা দিয়ে আদালতকে জানান, লোকসভা ভোটকে সামনে রেখে কংগ্রেস দলের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা হবে না। তিনি আদালতে বলেন, ভোটের আগে যাতে কোনও রাজনৈতিক দলের সমস্যা না হয় সেকথা ভেবেই এই সিদ্ধান্ত। ভোটের পরেই জরিমানা আদায়ে ব্যবস্থা নেওয়া হবে।’ 

আগামী ২৪ জুলাই পর্যন্ত কংগ্রেসের বিরুদ্ধে কোনও কঠোর পদক্ষেপ নেবে না আয়কর দফতর। শীর্ষ আদালতেও এই মামলার পরবর্তী শুনানি ২৪ জুলাই । কংগ্রেসের বিরুদ্ধে মূল অভিযোগ, পর পর কয়েকটি অর্থবর্ষে ইলেক্টোরাল বন্ড বা অন্য খাত থেকে যে আয় হয়েছে কংগ্রেসের তাতে কর ফাঁকি দেওয়া হয়েছে।


লোকসভা ভোট শুরুর কয়েক সপ্তাহ আগে আয়কর দফতরের দুটি নোটিস পেয়েছে কংগ্রেস। টাকার অঙ্ক ৩,৫৬৭ কোটি টাকা। কংগ্রেস শিবিরের দাবি, ভোটের সময়ে যাতে দল কোনও টাকা খরচ করতে না পারে তার জন্যই ষড়যন্ত্র করে এই নোটিস দেওয়া হয়েছে। তবে সোমবার সুপ্রিম কোর্টে আয়কর দফতর যা বলল তাতে স্বস্তি পেয়েছে কংগ্রেস । 

উল্লেখ্য, আয়কর দফতর কংগ্রেসকে ৩ হাজার ৫৬৭ কোটি টাকার নোটিস পাঠায়। লোকসভা ভোটের প্রথম দফার ভোট গ্রহণের বাকি আর মাত্র তিন সপ্তাহ। তার আগে তিন দিনের মধ্যে আয়কর দফতর কংগ্রেসের থেকে ৩ হাজার ৫৬৭ কোটি টাকা দাবি করে নোটিস পাঠিয়েছে। কংগ্রেসের স্থাবর, অস্থাবর মিলিয়ে মোট সম্পত্তির পরিমাণ ১ হাজার ৪৩০ কোটি টাকা। যার অর্থ, এই বিপুল পরিমাণ আয়করের দাবি মেটাতে হলে দেউলিয়া হয়ে পড়বে কংগ্রেস। রিপোর্ট অনুযায়ী, ২০১৭-১৮ থেকে ২০২০-২১ অর্থবর্ষের জন্য কংগ্রেসকে জরিমানা এবং সুদ-সহ কংগ্রেসকে ১৭০০ কোটি টাকা দিতে বলা হয়েছে আয়কর দফতরের তরফ থেকে।