থাকবে না আমিষ পদ, এবার সম্ভবত পুরােপুরি নিরামিষ পার্লামেন্ট ক্যান্টিন

পার্লামেন্ট (Photo: iStock)

বিরিয়ানি, চিকেন কাটলেট, ফিশ অ্যান্ড টিপস- পার্লামেন্টের ক্যান্টিনে এগুলিই ছিল সিগনেচার ডিশ। সম্ভবত এবার থেকে এই সব আমিষ পদের দেখা আর মিলবে পার্লামেন্টের ক্যান্টিনে।

সূত্রের খবর, খুব শীঘ্রই পুরােপুরি নিরামিষ খাবার পাওয়া যাবে এখানে। সংসদের ক্যান্টিনে খাবারের মাত্রাতিরিক্ত কম দাম অনেক সময়ই খবরে উঠে এসেছে। এতদিন ক্যান্টিন পরিচালনার দায়িত্বে আইআরসিটিসি থাকলেও এবার সম্ভবত তাদের বিদায় জানানাে হবে। অনেকটাই কমানাে হবে ক্যান্টিন বাবদ দেওয়া ভরতুকির পরিমাণও।

আইআরসিটিসি’র বদলে এবার ক্যান্টিন পরিচালনার দায়িত্বে বিকানিরওয়ালা বা হলদিরামের মতো কোনও একটি বেসরকারি সংস্থা আসতে চলেছে বলে খবর। এই দুটি সংস্থাই সম্পূর্ণ নিরামিষ খাবার বিক্রি করে। তাই পার্লামেন্টের ক্যান্টিনের দায়িত্বে এই দুটি সংস্থার একটি এলে সেখানে যে আর আমিষ খাবার মিলবে না, তা স্পষ্ট।


লােকসভার স্পিকার খুব শীঘ্রই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। খাবারের মান নিয়েও একাধিক অভিযােগ ওঠায় আই আরসিটিসি’কে সরিয়ে দেওয়া হচ্ছে বলে খবর। নতুন সংস্থাকে লাভও নয়, ক্ষতিও নয় ভিত্তিতে খাবার বিক্রি করার নির্দেশ দেওয়া হবে বলে খবর। এবার সংসদে ক্যান্টিনে খাবারের দাম অনেকটাই বারবে বলে খবর। ভর্তুকি উঠে গেলে ১৭ কোটি টাকা বাঁচবে কোষাগারের।