নির্ভয়া কাণ্ড : ফাঁসি স্থগিত অনির্দিষ্টকাল

নির্ভয়ার মা আশা দেবী ও বাবা বদ্রিনাথ সিং। (File Photo: IANS)

ন্যায় অধরা, নির্ভয়া কাণ্ডে দোষীদের একটার পর একটা সংশােধনমূলক আবেদনের জেরে সর্বশেষ ফাঁসির দিনও পিছিয়ে গেল অনির্দিষ্টকালের জন্য। শীর্ষ আদালত নির্ভয়া কাণ্ডে সর্বশেষ সংশােধনমূলক আবেদনটি খারিজ করে দেয়। তারপর কয়েক ঘন্টার মধ্যে ফাঁসির সাজাপ্রাপ্ত আসামি পবন গুপ্তা প্রাণভিক্ষা চেয়ে আবেদন করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রক প্রাণভিক্ষার আবেদনটি রাষ্ট্রপতি ভবনে পাঠিয়ে দিয়েছে। নির্ভয়া গণধর্ষণ ও খুনের মামলায় দোষী মুকেশ, পবন গুপ্তা, বিনয় শর্মা, অক্ষয় কুমার সিং’কে আগামিকাল ফাঁসি দেওয়ার চুড়ান্ত পরােয়ানা জারি করা হয়েছিল।

শুক্রবার নির্ভয়া গণধর্ষণ মামলায় দোষীদের মধ্যে পবন গুপ্তা তার শাস্তির পরিমাণ কমিয়ে যাবজ্জীবন কারাদন্ডের শাস্তি চেয়ে আবেদন করেছিল। শীর্ষ আদালত তার আবেদনটি খারিজ করে দেওয়ার কয়েক ঘন্টার মধ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আবেদন করেছেন।


শীর্ষ আদালতের বিচারপতি এন ভি রামানা, বিচারপতি অরুণ মিশ্র, বিচারপতি আর এফ নরিম্যান, বিচারপতি আর ভানুমতী ও বিচারপতি অশােক ভূষণের বেঞ্চের তরফে বলা হয়, আবেদনের প্রেক্ষিতে শাক্তির পরিমাণ পুনর্বিবেচনা করে দেখার কোনও প্রশ্ন ওঠে না।

দোষীর আইনজীবী এ পি সিং আবেদন করে বলেন, শীর্ষ আদালতের দেওয়া সর্বশেষ রায়টি আপাতত সরিয়ে রেখে আবেদনটি পুনর্বিবেচনা করে দেখার আর্জি করা হয়েছে।