নির্ভয়া কাণ্ড : আসামীদের ফাঁসি ৩ মার্চ

নির্ভয়ার মা আশা দেবী ও বাবা বদ্রিনাথ সিং। (File Photo: IANS)

অবশেষে ৩ মার্চ চুড়ান্ত ফাঁসির তারিখ ঘােষিত হল। নির্ভয়া কাণ্ডে অভিযুক্ত চার আসামী মুকেশ কুমার সিং (৩২), পবন গুপ্তা(২৫), বিনয় কুমার শর্মা (২৬) এবং অক্ষয় ঠাকুর (৩১) এর আগে দু-দুবার ফাঁসির তারিখ পরিবর্তন করা হয়েছিল।

প্রথমে ২২ জানুয়ারি এবং পরে ১ ফেব্রুয়ারি ফাঁসির দিন ঘােষণা করা হলেও আইনি জটিলতার কারণে ৩১ জানুয়ারি ফাঁসি স্থগিত ঘােষণা করতে মৃত নির্ভয়ার মা আশা দেবী। এই রায় শুনে স্বস্তি প্রকাশ করেন। 

তিনি জানান, দীর্ঘদিন ধরে বিচারের জন্য তিনি কষ্ট সহ্য করেছেন। তাঁর আশা ৩ মার্চ আসামীদের ফাঁসি কার্যকর হবে।


 এদিন আদালতে এক আসামী তাঁর আইনজীবী পরিবর্তনের আর্জি জানায় এবং অন্য এক আসামী তিহার জেলে তার ওপর অত্যাচারের প্রতিবাদে অনশনে বসেছে বলে জানানাে হয়। এমনকী অত্যাচারের ফলে তার মাথায় আঘাত লেগেছে এবং সে মানসিক ভারসাম্য হারিয়েছে এমন অবস্থায় তার ফাঁসি কার্যকর করা যায় না বলেও আইনজীবী সওয়াল করেন। 

আদালতের পক্ষে আইন মােতাবেক সংশ্লিষ্ট আসামীর উপযুক্ত দেখভাল করার নির্দেশ দেওয়া হয়। তিহার জেল কর্তৃপক্ষকে এর আগে রাষ্ট্রপতির ক্ষমা প্রদর্শনের আর্জি খারিজ নিয়েও বিনায় আদালতে আবেদন জানিয়েছিল। কিন্তু সর্বোচ্চ আদালত তা খারিজ করে দেয়। এছাড়া ফাঁসি কার্যকর করার জন্য সর্বোচ্চ আদালত নির্দিষ্ট সময়ের মধ্যে আইনি প্রক্রিয়া শেষ করারও নির্দেশ দিয়েছিল।

৫ ফেব্রুয়ারি হাইকোর্ট সকল আইনি প্রক্রিয়া এক সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছিল। তিহার জেলের পক্ষেও আদালতে জানানাে হয় আসামীদের পক্ষে আদালতের দেওয়া সময়সীমার মধ্যে কোনও আইনি ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়নি।