হোটেলের এক কিংবা চারতলায় কখনও রুম বুক করা উচিত নয়, কেন জানেন?

বেড়াতে যাওয়ার আগে আজকাল পর্যটকরা হোটেল বা গেস্ট হাউস আগে থেকে বুক করে নেন। বাইরে গিয়ে আমরা সবসময়ই চেষ্টা করি যাতে উপরের তলার কোনও ঘর পাওয়া যায়। আসলে উপরের বারান্দা বা জানালা দিয়ে সেই স্থানের সেরা দৃশ্যগুলি চোখে পড়ে। আবার অনেকে আছেন যাঁরা হোটেলের উপরের তলে থাকতে চান না। তাঁরা সিঁড়ি না ভেঙে একতলাতেই থাকা পছন্দ করেন। কিন্তু বিশেষজ্ঞদের পরামর্শ যে, হোটেলের প্রথম তল এবং চতুর্থ তলে ঘর নেওয়া উচিত নয়। কিন্তু কেন এমন পরামর্শ? আসলে এর পিছনেও রয়েছে একটি গুরুত্বপূর্ণ কারণ। চলুন তাহলে সেই গুরুত্বপূর্ণ তথ্যটি জেনে নেওয়া যাক।
অভিজ্ঞ পর্যটকদের কথা
অনেক পর্যটক আছেন যাঁরা বহু দেশ বিদেশ ভ্রমণ করেছেন। ফলে বহু হোটেলে থেকেওছেন। এঁরা বিভিন্ন দেশ বিদেশের হোটেলে নিরাপত্তার বিষয়টিও ভালোভাবে পর্যবেক্ষণ করেছেন। অভিজ্ঞতার কারণেই ভ্রমণ সংক্রান্ত বিষয়ে রীতিমতো বিশেষজ্ঞ হয়ে উঠেছেন তাঁরা। এমনই একজন বিশেষজ্ঞ হলেন লয়েড ফিগিন্স, যিনি তাঁর ভ্রমণের অভিজ্ঞতা সকলের সঙ্গে শেয়ার করেন। তাঁর পরামর্শ অনুসারে, হোটেলের চতুর্থ তলের উপর এবং নীচতলায় কখনও রুম নেওয়া উচিত নয়।

চতুর্থ তলের উপরে রুম বুক করবেন না

লয়েড ফিগিন্সের মতে, হোটেলে রুম বুক করার আগে দেখে নিন সেটি যাতে চতুর্থ তলের উপরে আছে কিনা। ভালো করে খোঁজ নিন। এর পিছনে দুটি কারণও নাকি রয়েছে। লয়েডের দাবি, তাঁর অভিজ্ঞতা বলছে যে, বেশিরভাগ হোটেলেই চার তলার উপরে নিরাপত্তার ব্যাপারে গাফিলতি থাকে। বিশেষ করে গাফিতলি থাকে অগ্নি সুরক্ষার ক্ষেত্রে।

আগুন লাগলে বিপদে পড়তে পারেন

চতুর্থ তলায় রুম বুক করার পর সেখানে হঠাৎ আগুন লেগে গেলে আটকে পড়ার ভয় থাকে। কেউ সিঁড়ি দিয়ে নামতে গেলেও বিপদে পড়তে হয়। তাই নিজের নিরাপত্তার কথা ভেবেই দ্বিতীয় বা তৃতীয় তলে রুম নেওয়া ভালো।

নীচতলায় চুরির আশঙ্কা থাকে

এবার আসা যাক নীচতলার রুমের কথায়। লয়েড ফিগিন্সের কথায়, এমনিতে হোটেলগুলির নিরাপত্তা ব্যবস্থা ভালোই থাকে। কিন্তু তারপরেও হোটেল থেকে চুরি যায়। কোনও কারণে অতিথিকে হোটেলের রেস্তোরাঁ, রিসেপশন বা মিটিং এরিয়ায় একাধিকবার দেখা গেলে বা কেউ যদি অনুমান করেন যে কোনও গ্রাহক বেশ ধনী তখনই নাকি কিছু অসাধু লোক তাঁর খোজ খবর নিতে থাকে। সেই ব্যক্তি কোন তলায় থাকেন তা নিয়ে খোঁজ নেয়। নীচ তলায় তাঁর ঘর হলে চুরি করতে সুবিধা হয়।

দ্বিতীয়-তৃতীয় তল তুলনায় নিরাপদ

যেহেতু নীচতলায় কোনও ঘরে লুকিয়ে থাকা সহজ, সেই কারণেই বেশিরভাগ অসাধু লোক এই জাতীয় ঘরগুলিকে লক্ষ্য করে। এর উপরের ঘরগুলিতে চুরি করা কঠিন এবং চুরি করার সময় ধরা পড়ে যাওয়ার সম্ভাবনাও বেশি। তাই নীচতলায় রুমগুলি এড়িয়ে চলুন।