‘অশ্লীল’ ভিডিও রুখতে ময়দানে জাতীয় শিশু সুরক্ষা কমিশন, সমন ভারতে নিযুক্ত ইউটিউব প্রধানকে

দিল্লি, ১১ জানুয়ারি –  অশ্লীল ভিডিয়োকে ‘ফ্ল্যাগ’ বা চিহ্নিত করে ডিলিট করেছে ইউটিউব। এরপরও নিস্তার মেলেনি। এই ধরনের ভিডিয়োয়  রাশ টানতে ময়দানে নামল জাতীয় শিশু সুরক্ষা কমিশন। মা-ছেলের ভাইরাল অশ্লীল ভিডিয়ো নিয়েই এবার সমন পাঠানো হল ইউটিউবকে। ইউটিউব ইন্ডিয়ার গভর্মেন্ট অ্যাফেয়ার্স অ্যান্ড পাবলিক পলিসির প্রধান মীরা চট্টকে নোটিস পাঠানো হয়েছে। সমস্ত চ্যানেল, যেখানে এই ধরনের অশ্লীল ভিডিও  দেখা যাচ্ছে, তার তালিকা প্রস্তুত করে আগামী ১৫ জানুয়ারি শিশু সুরক্ষা কমিশনের কাছে সশরীরে হাজিরা দিতে বলা হয়েছে। ‘আপত্তিকর’ চ্যানেলগুলির তালিকা সঙ্গে নিয়ে দেখা করতে বলা হয়েছে। ওই তালিকা যাচাই করে বেশ কিছু চ্যানেলকে নিষিদ্ধ করতে পারে কেন্দ্র। নেওয়া হতে পারে আইনি ব্যবস্থাও।

ইউটিউবে আপত্তিকর ভিডিও নিয়ে অভিযোগ বহুদিনের। জাতীয় শিশু অধিকার কমিশনের প্রধান প্রিয়াঙ্কা কানুনগো চিঠি পাঠান ইউটিউবের ভারতে নিযুক্ত পাবলিক পলিসি প্রধান মিরা চ্যাটকে। ওই চিঠিতে বলা হয়েছে, ইউটিউবে মা ও শিশু সংক্রান্ত ‘অশালীন’ ভিডিওগুলি নিয়ে উদিগ্ন এবং বিরক্ত কমিশন। ওই ভিডিওগুলি শিশুর অধিকার লঙ্ঘন করেছে। 

সূত্রের খবর, ইউটিউবে সম্প্রতিই বেশ কিছু “চ্যালেঞ্জ ভিডিও” সামনে এসেছে, যেখানে মা ও তাঁর কিশোর ছেলেকে চুম্বন ও ঘনিষ্ঠ হতে দেখা গিয়েছে। ‘ডেয়ার’ বা সাহসিকতার নামে এই অশ্লীল ভিডিয়ো নিয়েই উদ্বেগ প্রকাশ করেছে শিশু সুরক্ষা কমিশন। এই ধরনের ভিডিয়ো পকসো আইনকে লঙ্ঘন করে বলেই জানিয়েছেন শিশু সুরক্ষা কমিশনের প্রধান। তিনি বলেন, “ইউটিউবকে এটা ঠিক করতেই হবে। অপরাধীদের জেলে পাঠানো হবে। এই ধরনের ভিডিয়োর প্রচার পর্ন বিক্রির সমান। যে প্ল্যাটফর্মে এই ধরনের শিশু নির্যাতনের ভিডিও পোস্ট করা হয়, তাদেরও শাস্তি পেতে হবে।”