বাহারিনের সম্মানে আপ্লুত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাহরাইনের প্রধানমন্ত্রী খলিফা বিন সালমান আল খলিফা। (Photo: IANS/MEA)

বাহরিনে শীর্ষ সম্মানে ভূষিত করা হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে। উপসাগরীয় দেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে মােদির উদ্যোগের জন্য কিং হামাদ অর্ডার অব দ্য রেনেসাঁ তুলে দিলেন বাহরিনের রাজা হামাদ বিন ইসা বিন সালমান আল খলিফা। 

দু’দিনের সফরে শনিবার মানামায় পৌছন নরেন্দ্র মোদি। এই প্রথম কোনাে ভারতীয় প্রধানমন্ত্রী বাহরিন সফরে গেলেন। সে দেশের বিশেষ সম্মান পেয়ে মোদি বলেন, এই সম্মান পেয়ে তিনি সম্মানিত এবং নিজেকে সৌভাগ্যবান মনে করছেন। তিনি বলেন, আমার ও আমার দেশের জন্য আপনাদের রাজার বন্ধুত্বেও আমি সমানভাবে সম্মানিত। ১.৩ বিলিয়ন ভারতীয়র পক্ষ থেকে এই বিশেষ সম্মান গ্রহণ করছি। এটা গােটা ভারতের জন্য গর্বের। ভারত ও বাহরিনের মধ্যে ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের স্বীকৃতি এই সম্মান। 

দু’দেশের দ্বিপাক্ষিক ক্ষেত্রে বেশ কিছু সমঝােতায় একমত হয়েছে জানিয়ে মােদি বলেন, আমরা ভারতের ৫ ট্রিলিয়ান ডলারের অর্থনীতি তৈরির লক্ষ্যমাত্রা রেখেছি। উন্নয়নে সমানভাবে এগিয়ে চলার জন্য বাহরিনকে পাশে পেতে চায় ভারত। বাহরিনের রাজাকেও ভারতে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী। 


বাহরিন সফরের আগে সংযুক্ত আরব আমিরশাহীতে গিয়েছিলেন নরেন্দ্র মোদি । সেখানে আবু ধাবির যুবরাজ শেখ মহম্মদ বিন জাহির আল নাহিয়ানের সঙ্গে বৈঠক করেন তিনি। এই বৈঠকে দ্বিপাক্ষিক, সাংস্কৃতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও মজবুত করার প্রসঙ্গ বিশেষ গুরুত্ব পায়।