হাসিনার সঙ্গে বৈঠকে মোদির ব্যাকড্রপে কোচবিহার রাজবাড়ি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ছবি: SNS Web)

একুশের নির্বাচনের আগেই বাঙালিদের মন পেতে মরিয়া বিজেপি। এবার আন্তর্জাতিক বৈঠকেও বাঙালি ভাবাবেগকে প্রাধান্য দিচ্ছেন স্বয়ং প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী।

এই বৈঠকে মােদীর ব্যাকড্রপে দেখা গিয়েছিল কোচবিহার রাজবাড়ির ছবি। তাৎপর্যপূর্ণ ভাবে এই ঘটনাকে বাংলার জন্য অত্যন্ত গর্বের বিষয় বলে দাবি করেছেন কোচবিহারের বিজেপি সাংসদ নিশীথ প্রামানিক।

প্রসঙ্গত, গত শুক্রবার ইন্দো উজবেকিস্তান ভার্চুয়াল সামিটে প্রধানমন্ত্রী ব্যাক ড্রপ হিসাবে দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দির এর ছবি ব্যবহার করেন। অতীতে কোন প্রধানমন্ত্রী আন্তর্জাতিক মহলে আলােচনা সময় কোনও মন্দিরের ছবি রাখেননি।


স্বাভাবিকভাবেই এই বৈঠকের সারমর্ম থেকে ও প্রধান হয়ে ওঠে বৈঠকের ব্যাকড্রপের ছবি। অন্যদিকে এই ছবিটি রাজ্য বিজেপির তরফে সামাজিক মাধ্যমে পােস্ট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদীকে ধন্যবাদ জানানাে হয়। এমনকি প্রধানমন্ত্রীর নিজের টুইটার অ্যাকাউন্টে ছবিটি দেখা গিয়েছে। ঘটনা প্রসঙ্গে রাজনৈতিক মহলের একাংশের ব্যাখ্যা, সামনেই বঙ্গ বিধানসভা ভােট। ভােটেই বাঙালির মন পেতে মরিয়া বিজেপি।

কিন্তু বিরোধীরা বারবার বিজেপিকে বহিরাগত বলে কটাক্ষ করেছে। একইসঙ্গে বাংলার ঐতিহ্য সংহতি নিয়ে আদপে বিজেপির কতটা সচেতন হবে ভবিষ্যতে, তা নিয়েও প্রশ্ন তুলেছে। এই যাবতীয় পরিস্থিতি থেকে অব্যাহতি পেতে মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে গেরুয়া শিবির। সুকৌশলে বাংলায় কৃষ্টি সংস্কৃতিকে আন্তর্জাতিক মহলে তুলে ধরে বাঙালি মন পেতে চায়ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী।