অভিভাবক ও পড়ুয়াদের বৈঠকে হঠাৎ এলেন মােদি

নরেন্দ্র মোদি (Photo: IANS)

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক আয়ােজিত সিবিএসই পড়ুয়া ও অভিভাকদের একটি বৈঠক ছিল বৃহস্পতিবার। সেই বৈঠকে আচমকাই যােগ দিয়ে সবাইকে অবাক করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। 

দু’দিন আগেই বাতিল করা হয়েছে সিবিএসই’র দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এরপরই আয়ােজন করা হয় এই বৈঠকটি। এই বৈঠকে আচমকাই প্রধানমন্ত্রীর উপস্থিতিকে ঘিরে কৌতুহল ছড়িয়ে পড়ে। অভিভাকদের সঙ্গে কথা বলতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। তাদের কথা প্রধানমন্ত্রী মন দিয়ে শােনেন। পরীক্ষা না হওয়া নিয়ে উদ্বেগের মধ্যে ছিলেন অভিভাবকরা। সেকথাও শােনেন মােদি মন দিয়ে। 

এদিকে, সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল গুরুত্বপূর্ণ বাের্ড পরীক্ষায় ছাত্রছাত্রীদের ঠিক কিসের ভিত্তিতে পাশ করানাে হবে? সিবিএসই ও আইসিএসই দু’টি বাের্ডই প্রায় তিন সপ্তাহ সময় চায় দেশের শীর্ষ আদালতের কাছে। যদিও এ বিষয়ে দু’সপ্তাহ পরে শুনানি হবে বলে সুপ্রিম কোর্ট জানিয়েছে। 


বৃহস্পতিবার ছিল সুপ্রিম কোর্টে এই নিয়ে শুনানি। সিবিএসই’র আইনজীবী অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগােপাল জানিয়েছেন, এ বিষয়ে তাদের সিদ্ধান্ত নিতে তিন সপ্তাহ লাগবে। আইসিএসই’র বাের্ডের আইনজীবী তিনিও দেশের শীর্ষ আদালতকে বলেন, ইতিমধ্যে কী পদ্ধতিতে ছাত্রছাত্রীদের মূল্যায়ন হবে, তার জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেনে। 

তবে দেশের শীর্ষ আদালত দু’টি বাের্ডকেই দু’সপ্তাহ সময় দিয়েছেন ছাত্রছাত্রীদের মূল্যায়ন কী পদ্ধতিতে হবে তা জানানাের জন্য। উল্লেখ্য, দিল্লির এক আইনজীবী মমতা শর্মার আবেদনের ভিত্তিতে এই শুনানি চলছে সুপ্রিম কোর্টে।