নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তরের কাজ সারলেন মোদি, জাতির উদ্দেশ্যে ভাষণে কি বলবেন তা নিয়ে জল্পনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

একদিকে কৃষি বিক্ষোভ নিয়ে বিতর্ক অন্যদিকে করোনা পরিস্থিতির জন্য যখন দেশবাসি ব্যতিব্যস্ত তারই মাঝে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তরের স্থাপন ক্রিয়া সম্পন্ন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর অনুযায়ী পূর্বনির্ধারিত সময় ১০ই ডিসেম্বর সকাল থেকেই ভূমি পূজোর কাজ শুরু হয়। শুধু তাই নয় ভূমি পূজো এবং শিলান্যাসের কাজ সম্পন্ন করে বৃহস্পতিবার দুপুরে জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন নরেন্দ্র মোদি।

শিলান্যাসের অনুমতি থাকলেও সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞা রয়েছে নতুন সংসদ ভবন নির্মাণ সহ সমস্ত সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের কাজের উপর। শিলান্যাস পর্বের পূর্বেই রাস্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট অবধি খননের কাজ শুরু করেছিল কেন্দ্র। সেই বিষয় নিয়েই নানাবিধ মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে যার জেরে গোটা প্রকল্পে স্থগিতাদেশ দেয় কেন্দ্র। শিলান্যাস পর্ব সম্পন্ন হলেও এখনকার মতো নির্মাণকাজ বন্ধ থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছে মোদি সরকার।

করোনাকালে মাত্রারিক্ত খরচ এবং এই প্রকল্পের জমি সংক্রান্ত নানাবিধ সমস্যা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। শুধু তাই নয় রাজনৈতিক নানা টানাপড়েন সবকিছু নিয়ে জর্জরিত মোদি সরকার। এমন অবস্থায় বৃহস্পতিবার নতুন সংসদ ভবন চত্বর থেকে নরেন্দ্র মোদি দেশ ও জাতির উদ্দেশ্যে কি ভাষণ দেবেন তা নিয়ে রীতিমত নানা কৌতুহল সৃষ্টি হয়েছে।