অন্নদাতাদের সত্যাগ্রহে মাথা নোয়াল মোদি: রাহুল

রাহুল গান্ধি (Photo: IANS/AICC)

কৃষকদের ধারাবাহিক আন্দোলনের জেরেই বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করতে বাধ্য হয়েছে কেন্দ্র। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতির উদ্দেশে ভাষণে কৃষি আইন প্রত্যাহারের কথা ঘোষণা করার পরে এই প্রতিক্রিয়া জানালেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী।

টুইটারে কৃষি আইন প্রত্যাহার প্রসঙ্গে রাহুল লিখেছেন, ‘দেশের অন্নদাতাদের সত্যাগ্রহ অহঙ্কারের মাথা নত করে দিয়েছে। অন্যায়ের বিরুদ্ধে জয়কে অভিনন্দন। জয় হিন্দ। জয় হিন্দের (ভারতের) কৃষক।’ কংগ্রেসের তরফে শুক্রবার বলা হয়েছে উত্তরপ্রদেশ, পঞ্জাব সহ পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোট নজরে রেখেই কৃষি আইন নিয়ে পিছু হঠেছে নরেন্দ্র মোদি সরকার।

কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম বলেন, “ভোটে হারার ভয়েই এমন পদক্ষেপ করল কেন্দ্রের বিজেপি সরকার।” পঞ্জাব প্রদেশ কংগ্রেস সভাপতির দাবি, কৃষকদের ধারাবাহিক আন্দোলন এবং কংগ্রেসের রাজনৈতিক প্রতিরোধের মুখেই পিছু কৃষি আইন বাতিল করছে কেন্দ্র।


সেই সঙ্গেই তাঁর মন্তব্য, “এর ফলে পঞ্জাবের বিধানসভা ভোটে বিজেপি-র কোনও লাভ হবে না।” কেন্দ্র এবং বিজেপি-র নেতারা যে ধারাবাহিক ভাবে আন্দোলনকারী কৃষকদের ‘খলিস্তানী জঙ্গি’ বলে চিহ্নিত করেছে, সে কথাও শুক্রবার মনে করিয়ে দিয়েছেন পঞ্জাবের কংগ্রেস নেতারা।