অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মোদি

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে নরেন্দ্র মোদি। (Photo: Twitter | @MEAIndia)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বৃহস্পতিবার ভার্চুয়াল সামিটে মিলিত হন ভিডিও কনফারেন্সের মাধ্যমে। বিভিন্ন ক্ষেত্রে উভয় দেশের সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।

এর আগে প্রধানমন্ত্রী টুইট বার্তায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন এদিনের বৈঠকের জন্য তিনি অধীর আগ্রহে প্রতীক্ষা করছেন। সশরীরে দুই নেতার সঙ্গে সাক্ষাৎ হলেও করোনা আবহে এই প্রথম ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিপাক্ষিক বৈঠক সারতে হল।

এদিনের বৈঠকে অর্থনীতি, বাণিজ্য ও প্রতিরক্ষা সহ বেশকিছু প্রসঙ্গে আলোচনা হয়। মোদি জানান, ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে উঠেছে। বিভিন্ন বিষয়ে দু’দেশের মধ্যে পারস্পর্কির সহযোগিতা এই সম্পর্ককে আরও মজবুত করেছে।


দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব শুধু ভারত-অস্ট্রেলিয়ার জন্য গুরুত্বপূর্ণ নয় তা ইন্দো-প্যাসিফিক অঞ্চলেও এই সম্পর্কের অনেক তাৎপর্য রয়েছে বলে মোদি জানান। তিনি বলেন, করোনা আবহে দুই দেশের কৌশলগত অংশীদারিত্ব অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। তিনি বলেন, এটাই সেরা সময় দুই দেশের সম্পর্ককে মজবুত করার।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন মোদিকে একজন বিশ্বস্ত বন্ধু হিসেবে বর্ণনা করেন। মোদিকে তিনি প্রযুক্তির পথপ্রদর্শক বলেও অ্যাখ্যা দেন। ভারতের এই ভূমিকা ভবিষ্যতের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা দিক।