মােদি নির্বাচনীবিধি ভঙ্গ করেছেন, অভিযােগ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS/PIB)

বিহার বিধানসভা নির্বাচন চলাকালীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি নির্বাচনীবিধি ভঙ্গ করেছে এই অভিযােগে সিপিআই বিধায়ক বিনয় বিশ্বম নির্বাচন কমিশনকে লিখিত অভিযােগ দায়ের করলেন।

সংবাদ সুত্রে জানা গিয়েছে, বিশ্বম দাবি করেছেন, প্রধানমন্ত্রীর অফিস থেকে ভারতীয় জনতা পার্টির কাজে নির্দিষ্ট তহবিলে লনের জন্য পিআর ইমেলে এক চিঠি পাঠানাে হয়।

২১ অক্টোবর ওই চিঠিকে কেন্দ্র করে প্রধানমন্ত্রীর অফিস থেকে বিজ্ঞাপন দিয়ে বলা হয়, ভারতকে এক নম্বরে নিয়ে যেতে সাহায্য করুন। সামান্য সাহায্যের মাধ্যমে বিজেপিকে সাহায্য করুন। একটি ক্লিক করলেই লিঙ্ক চালু হয়ে পরবর্তী পেজে যাবে যেখানে ৫ টাকা থেকে ১০০০ টাকা দানের কথা বলা হয়েছে বলে বিশ্বমের দাবি।


মডেল কোড অফ কন্ডাক্টের সাত অধ্যায়ে ‘ দলের ক্ষমতা’ পরিষ্কারভাবে উল্লেখ রয়েছে যা সরকারি মেশিন ও অফিস কখনই দলের ক্ষমতার স্বার্থে ব্যবহারযােগ্য নয়।

বাম দলের বিধায়কের অভিযােগ, প্রধানমন্ত্রীর অফিস থেকে বিজেপির জন্য নির্দিষ্ট তহবিলে দানের বিষয়টি নির্বাচনী বিধি ভঙ্গ। নির্বাচন কমিশনকে আশ্বস্ত করতে হবে প্রাথমিকভাবে যে নির্বাচন স্বচ্ছ ও চাপহীন হবে। তিনি আরও বলেন, ‘এই বিষয়টি নির্বাচন কমিশন খতিয়ে দেখুক এবং যদি নির্বাচনী স্থানে কোনও উত্তেজনামূলক ঘটনা ঘটে, তাহলে দ্রুত পদক্ষেপ গ্রহন করুন আমার আশা নিরপেক্ষভাবেই হবে।’