পনেরো দিনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে হবে : সুপ্রিম কোর্ট

সুপ্রীম কোর্ট (File Photo: IANS)

পরিযায়ী শ্রমিক’দের নিজ রাজ্যে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য পনেরো দিন সময় দিল সুপ্রিম কোর্ট। এই মর্মে এদিন বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয়কিষেণ কাউল ও বিচারপতি এমআর শাহকে নিয়ে গঠিত বেঞ্চ এই নির্দেশ জারি করেছে।

ঘরে ফিরিয়ে নিয়ে যাওয়ার পর তাদের পুনর্বাসনের ও কর্মসংস্থানের জন্য রাজ্যগুলির তরফে যে প্রকল্পের কথা আদালতে পেশ করা হয়েছে তা রূপায়ণ করতে হবে। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে কেন্দ্রীয় সরকার কি কি ব্যবস্থা নিয়েছে তা জানতে চায় বেঞ্চ।

কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, ৩ জুন পর্যন্ত চার হাজার দুশো আঠাশটি শ্রমিক স্পেশাল ট্রেন চালানো হয়েছে। ঘরে ফেরানো হয়েছে সাতান্ন লাখ মানুষকে। আরও একচল্লিশ লাখ শ্রমিক সড়ক পথে ঘরে ফিরেছেন। ফলে সব মিলিয়ে এক কোটি মানুষ ঘরে ফিরতে পেরেছে বলে দাবি করা হয়।


সলিসিটর জেনারেল জানান, আরও কতজন শ্রমিককে ঘরে ফেরাতে হবে তার জন্য কতগুলি ট্রেন চালাতে হবে তার হিসেবও রয়েছে সরকারের হাতে। এমন তালিকা সংশ্লিষ্ট রাজ্যগুলির কাছেও রয়েছে। উত্তর প্রদেশ ও বিহারে সবথেকে বেশি সংখ্যক শ্রমিককে ঘরে ফেরানো হয়েছে। পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য কেবল মহারাষ্ট্র থেকেই চালানো হয়েছে ৮০২’টি ট্রেন।