আনলক ৪-এ চালু হতে পারে মেট্রো

প্রতিকি ছবি (Photo: iStock)

আগামী ৩১ আগস্ট তৃতীয় দফার আনলক পর্বের মেয়ার শেষ হচ্ছে। ১ সেপ্টেম্বর থেকে চতুর্থ দফার আনলক পর্ব শুরু হবে। এমন অবস্থায় মেট্রো পরিষেবা চালু করার বিষয়ে কেন্দ্রীয় সরকার ভাবনা চিন্তা করছে এমনটাই জানা যাচ্ছে। এই নিয়ে নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

সোমবার কেন্দ্রীয় সরকারের এক আধিকারিক এমনটাই জানিয়েছেন, সংবাদ মাধ্যমের একাংশের দাবি। যদি মেট্রো চালুর বিষয়ে কেন্দ্রীয় সরকার ছাড়পত্র দেয়ও তবে এই পরিষেবা চালু কার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ছেড়ে দেওয়া হবে রাজ্যের উপর এমনটাও জানা যাচ্ছে।
মেট্রো পরিষেবা যদি চালু হয় তাহলেও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে এখনও কেন্দ্র তাড়াহুড়ো করবে না বলে খবর। কারণ পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবেই এই সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্র এমনটাই জানা যাচ্ছে। সে ক্ষেত্রে আরও বেশ কিছু দিন শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে।

শপিং মল, জিম, যোগব্যায়াম সেন্টার গুলির ওপর থেকে ইতিমধ্যে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে কেন্দ্র। কিন্তু পানশালা, সিনেমা হল, থিয়েটার এখনও বন্ধ রয়েছে। এবার পানশালা গুলি খুলে দেওয়া হবে বলে জানা যাচ্ছে। তবে সে ক্ষেত্রে একসঙ্গে বসে পান করার অনুমতি দেওয়া হবে না বলে জানা যাচ্ছে।


উল্লেখ্য, ২৪ মার্চ থেকে দেশজুড়ে লকডাউনের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তারপর থেকেই বন্ধ রয়েছে সারা দেশের মেট্রো ও ট্রেন পরিষেবা। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে তিরিশ লক্ষ। মোট আক্রান্তের ৭৫ শতাংশ মানুষ করোনা জয় করেছেন। সারা দেশে প্রাণ হারিয়েছেন পঞ্চাশ হাজারেরও বেশি মানুষ।

এখনও করোনা রুখতে কোনও ভ্যাক্সিন বাজারে আসেনি। এমতবস্থায় অর্থনীতির চাকা সচল রেখে আনলক ৪-এ আর কি কি ছাড় দেয় কেন্দ্র তার দিকে তাকিয়ে আমজনতা। কারণ যে সব প্রতিষ্ঠান বন্ধ রয়েছে সেইগুলিতেও দেশজুড়ে লক্ষ লক্ষ মানুষ কাজ করে।