শিক্ষক নিয়োগ নিয়ে বড়ো ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কলকাতা:- নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড়ের মধ্যেও রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বড়ো ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী জঙ্গলমহলের জন্য সুখবর দিয়ে জানিয়ে দিলেন, শীঘ্রই শিক্ষক নিয়োগ শুরু হবে। মঙ্গলবার নবান্নে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে এই নিয়োগ-বার্তার কথা। সম্প্রতি জানিয়েছিলেন, সাঁওতালি ভাষার ৮৪৪টি শিক্ষক নিয়োগের পদ পূরণ হবে। ২০২৪ সালের লোকসভার ভোটের দিকে লক্ষ্য রেখেই জঙ্গলমহলের জন্য একাধিক ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মধ্যে শিক্ষক নিয়োগ নিয়ে ঘোষণা করে মুখ্যমন্ত্রীর। সাঁওতালি মাধ্যম নিয়ে স্কুল চালুর পাশাপাশি বিএড কলেজেও সাঁওতালি ভাষা অন্তর্ভুক্ত করার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণার পর নবান্নের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, ৮৪৪টি অনুমোদিত পদে দ্রুত সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগ করা হবে। সাঁওতালি ভাষা-সহ স্থানীয় ভাষাগুলিকে প্রচারের জন্য স্কুল শিক্ষা দফতর বেশ কিছু বিশেষ উদ্যোগ নিয়েছে।
নবান্নের পক্ষ থেকে জানানো হয়েছে স্কুল শিক্ষা দফতররে পক্ষ থেকে সাব রিজিওনাল ল্যাঙ্গুয়েজ নামে একটি শাখা খোলা হবে। যার মাধ্যমে সাওঁতালি ভাষাসহ বিভিন্ন আঞ্চলিক ভাষার প্রচার করা হবে। একইসঙ্গে জানানো হয়েছে ঝাড়গ্রামের প্রতিটি ব্লকে অন্তত একটি করে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের স্কুল ও হোস্টেল চালু করা হবে। সাঁওতালি ভাষা পাশাপাশি রাজবংশী ভাষাতেও স্কুল চালু করার বিষয়ে উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। ১৯৮টি রাজবংশী মাধ্যম স্কুলকে ইতিমধ্যেই স্বীকৃতি দেওয়া হয়েছে।আগামী বছরের জানুয়ারি মাস থেকেই ১৯৮টি রাজবংশী মাধ্যম স্কুল রাজ্য সরকারের অধীনে পঠন-পাঠন শুরু করবে। ৭০০টি মাদ্রাসাকেও শীঘ্রই অনুমোদন দেওয়া হবে। মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, বীরভূম ও উত্তর ২৪ পরগনা-এই পাঁচ জেলায় অনুমোদনহীন মাদ্রাসা ছিল।