প্রতিরক্ষা মন্ত্রকের কমিটিতে মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা

সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর (Photo: Amlan Paliwal/IANS)

সরকারে গুরুত্ব বাড়ল বিজেপির বিতর্কিত সাংসদ তথা মালেগাঁও বিস্ফোরণের অন্যতম অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুরের। প্রতিরক্ষা মন্ত্রকের সংসদীয় উপদেষ্টা কমিটির সদস্য হিসেবে মনােনীত হয়েছেন তিনি। ২১ সদস্যের এই কমিটির নেতৃত্বে থাকবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং স্বয়ং। এছাড়াও এই কমিটিতে রয়েছেন বিরােধী দলের ফারুক আবদুল্লা ও শরদ পাওয়ারও।

চলতি বছরের লােকসভা নির্বাচনের আগে বিজেপিতে  যােগ দেন সাধ্বী প্রজ্ঞা। নানা বিতর্ক ও সমালােচনা হলেও ভােপাল কেন্দ্রে জিতে সংসদে পৌছান তিনি। হারিয়ে দেন কংগ্রেসের শীর্ষ নেতা দিগ্বিজয় সিংকে। বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত সাধ্বী প্রজ্ঞা মহাত্মা গান্ধির হত্যাকারী নাথুরাম গডসেকে দেশপ্রেমী বলে দাবি করে তীব্র নিন্দার মুখে পড়েছিলেন। এই মন্তব্যের জন্য তাঁকে শােকজ নােটিশও দেয় বিজেপি।

২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণে অন্যতম অভিযুক্ত শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে বর্তমানে জামিনে মুক্ত। তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ, অস্ত্র আইন সহ বিভিন্ন ধারায় অভিযােগ রয়েছে।


২০০৮ সালে মালেগাঁও বিস্ফোরণে মামলায় অন্যতম অভিযুক্ত ছিলেন বিজেপি’র এমপি প্রজ্ঞা সিং ঠাকুর। তাঁর বিরুদ্ধে আইপিএ-র বিভিন্ন ধারায় মামলা আছে। তাছাড়া ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা, অস্ত্র আইন ও বিস্ফোরক আইনেও তিনি অভিযুক্ত। অসুস্থতার কারণে তাঁকে জামিন দেওয়া হয়। সম্প্রতি জানা যায়, প্রজ্ঞা সিং ঠাকুরকে ২১ সদস্যের এক উপদেষ্ট কমিটির সদস্য করা হয়েছে। এই কমিটির কাজ প্রতিরক্ষা নিয়ে সরকারকে পরামর্শ দেওয়া। কমিটির শীর্ষে আছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

বিস্ফোরণে অভিযুক্ত প্রজ্ঞা কনসালটেটিভ কমিটি অন ডিফেন্সের সদস্য হয়েছে শুনে বিরােধীরা হইচই শুরু করেছেন। কংগ্রেস বলেছে, প্রজ্ঞা ওই কমিটির সদস্য হওয়ায় প্রতিরক্ষা বাহিনী অপমনিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কংগ্রেস থেকে ট্যুইট করে বলা হয়, ‘প্রজ্ঞা ঠাকুর নিজে সন্ত্রাসে অভিযুক্ত। তিনি নাথুরাম গডসের ভক্ত। বিজেপি সরকার তাকে উপদেষ্টা কমিটির সদস্য করেছে। এতে আমাদের সম্মানিত প্রতিরক্ষা বাহিনী, প্রত্যেক সাংসদ এবং দেশবাসী অপমানিত হয়েছেন’।

গত লােকসভা ভােটে প্রথমবার সাংসদ হয়েছেন প্রজ্ঞা। মধ্যপ্রদেশের ভােপালে তিনি প্রতিদ্বন্দ্বী কংগ্রেস নেতা দিগ্বিজয় সিংকে ৩.৬ লক্ষের বেশি ভােটে হারিয়েছেন। উপদেষ্টা কমিটি নিয়ে সরকার বিজ্ঞপ্তি দিয়েছে ৩১ অক্টোবর। তাতে দেখা যায়, জম্মু কাশ্মীরে প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা ওই কমিটিতে আছেন। তিনি অবশ্য এখন শ্রীনগরে গৃহবন্দি হয়ে আছেন। জম্মু কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকেই তাঁকে আটকে রাখা হয়েছে।

গত কয়েক মাসে দু’টি বড় ধরনের বিতর্কে জড়িয়েছে প্রজ্ঞা। লােকসভা ভােটের প্রচারের সময় তিনি মহাত্মা গান্ধির হত্যকারী নাথুরাম গডসেকে দেশপ্রেমিক বলেছিলেন। বিজেপি থেকে বিবৃতি দিয়ে বলা হয়েছিল, ওই মন্তব্যের সঙ্গে আমাদের দলের কোনও সম্পর্ক নেই।

গত জুলাই মাসে তাঁর নির্বাচনী কেন্দ্রের অন্তর্গত শহরে বিজেপি কর্মীরাই এলাকার জলনিকাশি ব্যবস্থা নিয়ে অভিযােগ জানিয়েছিলেন। তিনি বলেন, ‘আমি আপনাদের নর্দমা পরিষ্কার করার জন্য এমপি হইনি। যে কাজের জন্য আমি নির্বাচিত হয়েছি, তা সৎভাবে করে যাব।