উত্তরাখণ্ডের ধসে নিখোঁজ মালদার শ্রমিক

প্রতিকি ছবি (File Photo: iStock)

উত্তরখণ্ডের বানে নিখোঁজ মালদার শ্রমিক। মালদা জেলার ইংরেজবাজার থানার ফুলবাড়িয়া গ্রাম পঞ্চায়েতের ভগবান পুর এলাকার বাসিন্দা শেখ, গত নয় মাস ধরে উত্তরাখণ্ডের চামেলি জেলায়। পাওয়ার প্রজেক্টের টাওয়ারে শ্রমিকের কাজ করছিলেন। ঘটনায় গ্রামে আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে।

তার স্ত্রী রেহেনা বিবি জানান, মাস তিনেক আগে তার স্বামী আনেশ বাড়িতে আসে। কিছুদিন থাকার পর আবার চলে যান কাজে। ঘটনার দিন সকালে তার স্বামীর সাথে তার শেষ কথা হয়। এর পর লাগাতার ফোন করা সত্ত্বেও তার সাথে কোন যােগাযােগ করা যাচ্ছে না। ঘটনার খবর টিভিতে দেখতে পেয়ে তার আরও দুই দেওর যারা হিমাচল প্রদেশ এ কাজ করতেন একরামুল শেখ ও সিকিম শেখ তার খোঁজ করতে ইতিমধ্যেই উত্তরাখণ্ড গিয়েছেন।

কিন্তু এখনও তারা নিখোঁজ ব্যক্তির কোন খোঁজ পাননি। নিখোঁজ ব্যক্তির পরিবারে স্ত্রী ছাড়া রয়েছেন তার দুই সন্তান। মেয়ে নাসরিন খাতুন ও ছেলে নাসিব শেখ। এই ঘটনার পর থেকে এলাকায় নেমে এসেছে শােকের ছায়া।


বিগত কয়েক বছর আগে ওই এলাকায় কাজ করতে যাওয়া ভগবান পুর গ্রামের বাসিন্দা শেখ সাবিরুল জানান, ওই চামেলি এলাকাটি ভয়ঙ্কর এলাকায়। ছবি দেখলাম তাতে প্রচুর মানুষের মৃত্যু হওয়ার সম্ভাবনা রয়েছে। এই গ্রাম থেকে একজনই গেছে ওই এলাকায় কাজ করতে।

এলাকা থেকে জেলা পরিষদের নির্বাচিত সদস্য তৃণমূলের অর্চনা মন্ডল বলেন, ঘটনাটি খুবই উদ্বেগজনক। আমরা রাজ্য সরকারের মারফত উত্তরাখণ্ড সরকারের সাথে যোগাযােগ করার চেষ্টা করছি। উত্তর মালদার সংসদ খগেন মুর্ষ বলেন, ব্যক্তিগত ভাবে আমি গােটা ঘটনাটা কেন্দ্রীয় সরকারকে জানাবো।

আরাে বিস্তারিত খোঁজ নিয়ে দেখতে হবে মালদার আরো কোন কোন শ্রমিক ওই এলাকায় গিয়ে এই ভাবে নিখোঁজ হয়েছে কিনা। আমরা পরিবারের পাশে থাকবাে।