লোকসভা নির্বাচনের অন্তিমর্পব আজ

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

আগামী পাঁচ বছরে জন্য জনাদেশের শেষ লগ্নে পৌছেছে গােটা দেশ। রবিবার সপ্তম দফা দিয়ে শেষ হচ্ছে ভারতের সপ্তদশ লােকসভা নির্বাচন।

৭টি রাজ্য এবং ১টি কেন্দ্র শাসিত অঞ্চলের ৫৯টি কেন্দ্রে ভােট হবে। ইতিমধ্যেই আধা সামরিক বাহিনী মােতায়েন করা হয়েছে হিমাচল প্রদেশ, পাঞ্জাব এবং কেন্দ্র শাসিত আঞ্চল চণ্ডীগড়ে।

শেষ দফায় ভােট হচ্ছে বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং পশ্চিম বাংলার কয়েকটি লােকসভা আসনে। সব থেকে আলােচ্য কেন্দ্র বারাণসী। এখান থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির দ্বিতীয়বারের জন্য ভাগ্য নির্ধারণ হবে।


৫৯টি আসনে ভােট শুরু হবে সকাল ৭টা থেকে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে মাওবাদী অধ্যষিত ঝাড়খণ্ড, বিহার এবং উত্তরপ্রদেশে ভােট বিকাল ৪টে পর্যন্ত।

বিহারে সাসারাম, কারাকাট, নালন্দা, পাটনা সাহিব, পাটালিপুর, আরাহ, বক্সার কেন্দ্রে ভােট হবে। ভােট শুরু হবে সকাল ৭টা থেকে। চলবে বিকাল ৪টা পর্যন্ত। হিমাচল প্রদেশে ভােট শুরু হবে সকাল ৭টা থেকে। কাংরা, মান্ডি, মিরপুর এবং সিমলা লােকসভা আসনে নির্বাচন হবে। ভােট চলবে বিকাল ৬টা পর্যন্ত।

ঝাড়খণ্ডে ভােট হবে রাজমহল, দুমকা এবং গােদ্দা লােকসভা আসনে। ভোট শুরু হবে সকাল ৭টায়। মাওবাদী অধ্যুষিত এলাকা বলে এখানে ভােট আগেই শেষ হয়ে যাবে। ভােট চলবে বিকাল ৪টে পর্যন্ত।

মধ্যপ্রদেশে সকাল ৭টা থেকে ভােট দান শুরু হবে। ভোট হবে দিওয়াস, উজ্জয়িনী মন্দসৌর, রতলাম, ধর, ইন্দোর ,খাড়গনে এবং কান্দোয়া লােকসভা আসনে। ভোট শেষ হবে সন্ধ্যা ৬টায়।

পাঞ্জাবে ভোট হচ্ছে গুরুদাসপুর, অমৃতস্বর, খাদুর সাহিব, জলন্ধর, হােসিয়াবপুর, আনন্দপুর সাহিব, লুধিয়ানা, ফতেহগড় সাহিব, ফরিদকোট, ফিরােজাপুর, ভাতিন্ডা, সাংরুর এবং পাতিয়ালা লােকসভা আসনে। ভােট শুরু হবে সকাল ৭টা থেকে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

উত্তরপ্রদেশে নির্বাচন হবে রােবার্টগঞ্জ, মহারাজগঞ্জ, গােরক্ষপুর, কুশিনগর, দেওরিয়া, বানসগাঁও, ঘােসি, সালেমপুর, বালিয়া, গাজিয়াপুর, চান্দৌলি, বারাণসী এবং মিরজাপুরে। ভােট শুরু হবে সকাল ৭টা। শেষ হবে বিকাল ৪ট।

পশ্চিমবাংলায় ভােট হচ্ছে দমদম কেন্দ্র বাবাসত, বসিরহাট, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ডহারবার, যাদবপুর, কলকাতা দক্ষিণ এবং কলকাতা উত্তর। ভেটি শুরু হবে সকাল ৭টায়, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

চন্ডিগড়ে একটি মাত্রই লােকসভা আসন। এখানে ভোট শুরু হবে সকাল ৭টায় চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।