দেশজুড়ে বড়সড় সাইবার হানার ছক, সতর্কবার্তা কেন্দ্রের

প্রতিকি ছবি (File Photo: iStock)

করোনা আবহ চলছে দেশজুড়ে। এই অতিমারি ভাইরাসের হানায় যখন সারা দেশ টালমাটাল, ঠিক সেই সময় বড়সড় সাইবার হানার ছক কষছে হ্যাকাররা। শনিবার রাতে কেন্দ্রের তরফে এমনই এক সতর্কতা জারি করা হয়েছে।

২১ জুন রবিবার থেকেই সাইবার হানা চালাতে ময়দানে নেমে পড়তে পারে হ্যাকাররা। আশঙ্কা করা হচ্ছে ‘ম্যালিসিয়াস অ্যাক্টস’ এই ছদ্মবেশেই হ্যাকাররা হানা দিতে পারে। শনিবার রাতে ইন্ডিয়ান কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম’ও একটি সতর্কার্তা জারি করে।

সরকারি সংস্থা, বিভিন্ন দফতর, বাণিজ্যিক সংস্থাকে এই হানার বিষয়ে সতর্ক করা হয়েছে। ncov2019@gov.in এই ইমেল আইডিকে হাতিয়ার করে প্রতারণার ছক কষছে হ্যাকাররা, এমনটাই জেনেছে কেন্দ্র। সে কারণে এই ইমেল আইডিকে প্রতারণামূলক বলে ঘোষণা করা হয়েছে কেন্দ্রের সংস্থার তরফে।


দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই, আহমেদাবাদের বাসিন্দাদের এই ধরনের প্রতারণামূলক ইমেল সম্পর্কে সতর্ক করা হয়েছে। প্রায় ২০ লক্ষ ভারতীয়র ইমেল আইডি হ্যাকারদের কাছে রয়েছে বলে জানা গিয়েছে।

এই হানাদারির ফলে মানুষের ব্যক্তিগত তথ্যের পাশাপাশি আর্থিক তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। বিপুল পরিমাণে টাকা গায়েব হয়ে যেতে পারে ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে। সেকারণে অ্যান্টিভাইরাস যন্ত্র ব্যবহার করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।