পায়ে দেওয়া দান গ্রহণ করলেন কেরলের মুখ্যমন্ত্রী

(Photo: Twitter/@vijayanpinarayi)

‘বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দুর’। এই প্রবাদকে সত্যি করে দেখালেন কেরালার এক চিত্র শিল্পী। শিল্পীর হাতে ধরা তুলির টানেই যে কোনও ছবি প্রাণ পায়, এই ধারণাই প্রচলিত, বেশিরভাগ ক্ষেত্রে যুক্তিগ্রাহ্যও বটে। কিন্তু সমস্ত প্রচলিত ধারণা ভেঙে দুই পা দিয়েই ছবি এঁকে উপার্জন করেন কেরালার শিল্পী প্রণব বালসুব্রহ্মণন।

মঙ্গলবার প্রতিভার স্বীকৃতি হিসাবে রিয়েলিটি শাে থেকে পুরস্কার হিসাবে পাওয়া অর্থ তিনি দান করেন কেরালার মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। এদিন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের হাতে পা দিয়েই চেক তুলে দেন এই শিল্পী। মঙ্গলবার পিনারাই বিজয়ন তাঁর টুইটারে চারটি ছবি এবং একটি বার্তা পােস্ট করেন। ছবিগুলিতে দেখা যাচ্ছে ওই শিল্পী তার ডান পা দিয়ে একটি চেক তুলে দিচ্ছেন মুখ্যমন্ত্রীর হাতে। অন্যটিতে দেখা যাচ্ছে সৌজন্য জানাতে মুখ্যমন্ত্রীর দিকে বাড়ানাে হাতের সঙ্গে পা মিলিয়েছেন এই শিল্পী। এমনকি সেলফির মাধ্যমে মুখ্যমন্ত্রীর সঙ্গে নিজের ছবি ফ্রেমবন্দি করেছেন পা দিয়েই।

প্রণব বালসুব্রহ্মণনের সঙ্গে সাক্ষাতের পর তার কাঁধে হাত রাখেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি একটি পােস্ট করে পুরাে ঘটনাটি বর্ননা করে লেখেন, ‘আজ সকালে একটি অত্যন্ত মর্মস্পর্শী অভিজ্ঞতা হল।


প্রসঙ্গত, জন্ম থেকেই এই শিল্পীর দুটি হাত নেই। পা দিয়েই ছবি আঁকেন তিনি। ছবি আঁকা তাঁর নেশা, পেশাও বটে। আর ছবি এঁকে অর্জিত অর্থ এর আগেও তিনি দান করেছেন মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে। উল্লেখ্য, ২০১৮ সালেও বন্যা দুর্গতদের পাশে দাঁড়াতে পাঁচ হাজার টাকা সরকারি তহবিলে দান করেছিলেন তিনি।