নীতি আয়োগের রিপোর্টে স্বাস্থ্য পরিষেবায় সবচেয়ে খারাপ ফল উত্তরপ্রদেশের সেরা বামরাজ্য কেরল

উত্তরপ্রদেশ সহ পাঁচটি রাজ্যে বিধানসভা ভোটের আগেই বিজেপিশাসিত যোগী আদিত্যনাথের রাজ্য স্বাস্থ্য পরিষেবায় খারাপ ফলের চেহারা প্রকট হল।

নীতি আয়োগের চতুর্থ স্বাস্থ্য সংক্রান্ত সূচক রিপোর্ট রাজ্যগুলির প্রকাশ, বড় মধ্যে সার্বিক স্বাস্থ্যক্ষেত্র পারফরম্যান্সের মাপকাঠিতে সবার শেষে আছে উত্তরপ্রদেশ।

সবচেয়ে খারাপ ফল তাদের। ঘটনাচক্রে উত্তরপ্রদেশ সেই রাজ্য যেখানকার বারাণসী খোদ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সংসদীয় কেন্দ্র।


ভাল সবচেয়ে পারফরম্যান্স বাম শাসিত কেরলের। এই রিপোর্ট তৈরি করতে রেফারেন্স বর্ষ ধরা হয়েছে ২০১৯-২০কে।

রিপোর্ট অনুসারে দ্বিতীয় ও তৃতীয় সেরা রাজ্য যথাক্রমে তামিলনাড়ু ও তেলেঙ্গানা। যে সময়কাল ধরে পারফরম্যান্স খতিয়ে দেখা হয়েছে, তার মধ্যে প্রায় গোটা একটা বছর দেশে করেনা ভাইরাস পর্ব চলেছে।

বিশ্বব্যাঙ্কের টেকনিকাল সহায়তা নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সঙ্গে একযোগে এই রিপোর্ট তৈরি করেছে নীতি আয়োগ। তবে বেস ইয়ার ২০১৮-১৯ থেকে রেফারেন্স ইয়ারে সবচেয়ে বেশি ইনক্রিমেন্টাল বদল ঘটিয়ে সেই মাপকাঠিতে শীর্ষে এসেছে উত্তরপ্রদেশ।

তুলনামূলকভাবে ছোট আয়তনের রাজ্যগুলির মধ্যে সামগ্রিক ও ইনক্রিমেন্টাল পারফরম্যান্সের বিচারে সবচেয়ে ভাল ফল মিজোরামের কেন্দ্রশাসিত এলাকাগুলির মধ্যে দিল্লি ও জম্মু-কাশ্মীর আছে নীচের সারির রাজ্যগুলির তালিকায়। তবে ইনক্রিমেন্টাল পারফরম্যান্সের বিচারে এগিয়ে থাকা রাজ্যগুলির তালিকায় আছে।